আগ্নেয়গিরির উদ্গিরণ সতকর্তা বাড়ালো ফিলিপিন্স

ডেস্ক: উত্থিত লাভা বিপর্যয়কর অগ্ন্যুৎপাতে পরিণত হতে পারে জানিয়ে মায়ন আগ্নেয়গিরির উদ্গিরণ সতকর্তা এক ধাপ বাড়িয়েছে ফিলিপিন্স। গত শনিবার আগ্নেয়গিরিটি থেকে উদ্গিরণ হওয়ার পর গতকাল সকালে সতর্কতার মাত্রা বাড়ানো হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পরে গতকাল আরো একবার উদ্গিরণ হয়। আলবে প্রদেশের প্রায় নিখুঁত কৌণিক আকৃতির মায়ন আগ্নেয়গিরি ফিলিপিন্সের অন্যতম পর্যটন আকর্ষণ। সতর্কতা জারির পর এর কাছাকাছি দুটি গ্রাম থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়।
উদ্গিরণে ছাই, পাথর ও সালফিউরিকের গন্ধ বের হয়, এরপর গর্জনের শব্দ ও জ্বালামুখে হালকা আলোর আভাস লক্ষ্য করা গেছে বলে জানিয়েছে ফিলিপিন্সের ভলকানোলজি ও সিসমোলজি ইনস্টিটিউ (ফিভলক্স) ।

এই সংস্থাটিই সতর্কতার মাত্রা বাড়িয়ে দুই করেছে। এর অর্থ এখন আগ্নেয়গিরিটিতে যা চলছে তার ‘উৎস সম্ভবত ম্যাগমা, যা আরো প্রাথমিক উদ্গিরণের কারণ হতে পারে বা অবশেষে বিপর্যয়কর অগ্ন্যুৎপাতে রূপ নিতে পারে’ বলে জানিয়েছে সংস্থাটি।
রোববার দুপুরের আগে আগ্নেয়গিরিটি থেকে দ্বিতীয়বারের মতো ছাই উদ্গিরিত হয়, কিন্তু এর পরও নিজেদের বুলেটিনে ফিভলক্স সতর্কতার মাত্রা লেভেল-২ রাখার কথাই জানিয়েছে।

এক সতর্কবার্তায় ফিভলক্স বলেছে, “হঠাৎ বিস্ফোরণ, ধসে পড়া পাথর ও ভূমিধসের ঝুঁকি হ্রাস করতে লোকজনকে স্থায়ী বিপদজনক এলাকার ছয় কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে প্রবেশের বিষয়ে অত্যন্ত সজাগ থাকার এবং প্রবেশ না করার জোরালো পরামর্শ দেয়া হচ্ছে।”

ছাই পড়ার অভিজ্ঞতার মুখোমুখি হওয়া লোকজনকে মাস্ক অথবা জেভা পরিষ্কার কাপড় দিয়ে নাক-মুখ ঢেকে রাখার পরামর্শ দিয়েছে ফিভলক্স। আগ্নেয়গিরিটির শিখরের কাছ দিয়ে বিমান চলাচল এড়ানোরও পরামর্শ দিয়েছে তারা।
শেষবার ২০১৪ সালে আগ্নেয়গিরিটি থেকে অগ্ন্যুৎপাত হয়েছিল। ওই সময় আগ্নেয়গিরিটি থেকে বের হয়ে আসা লাভার স্রোত কয়েক হাজার মানুষকে তাদের এলাকা ছেড়ে যেতে বাধ্য করেছিল।