জাপানে দাপদাহ, যুক্তরাষ্ট্রে টর্নেডো, চীনে বন্যা (ছবি)

disaster news
বিশ্বের নানা দেশে প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত জনজীবন। তীব্র তাপদাহে নতুন করে আরও অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে জাপানে। এ নিয়ে গত কয়েকদিনে দেশটিতে তাপদাহে মৃতের সংখ্যা ৩০ ছাড়ালো। এদিকে, যুক্তরাষ্ট্রের আইওয়াতে শক্তিশালী টর্ণেডোর আঘাতে অন্তত ১৭ জন আহত হয়েছেন। অন্যদিকে, ভারী বৃষ্টিপাতে চীনের উত্তরাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
জাপান: স্মরণকালের তীব্র তাপদাহ চলছে জাপানে। গত বৃহস্পতিবার চলমান এ তাপদাহে নতুন করে আরও বেশকয়েকজনের মৃত্যু খবর জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়াও, প্রচ- গরমে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে আরও ১০ হাজারের বেশি মানুষ। দেশটিতে বর্তমানে গড় তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে বিরাজ করছে। এই তাপমাত্রা আরও কিছুদিন থাকবে বলে জানা গেছে।
 Image result for heatwave in japan
যুক্তরাষ্ট্র: আকস্মিক টর্ণেডোর আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে যুক্তরাষ্ট্রের আইওয়াতে।  গত বৃহস্পতিবার অঞ্চলটির বেশকয়েকটি শহরে এটি আঘাত হানলে বেশ কয়েকজন আহত হয়। ক্ষয়ক্ষতি হয় বেশকিছু ঘরবাড়ির।
 Image result for tornado in usa aiywa
চীন: ভারী বৃষ্টিতে চীনের স্বায়ত্বশাসিত অঞ্চল ইনার মঙ্গোলিয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যা দেখা দেয়ায় চরম বিপাকে পড়েছেন সেখানকার সাধারণ মানুষ। এছাড়াও, ওই এলাকায় যেকোনো সময় মৌসুমী ঝড়সহ ভারি বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।
Related image