৫ মাত্রার ভূমিকম্পে কেপে ওঠলো জাপান

ডেস্ক: ভূমিকম্পের আঘাতে কেপে ওঠেছে জাপানের টোকিও এবং পূর্বাঞ্চল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫। আজ রোববার এই কম্পন অনুভূত হয়।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল টোকিও থেকে ৪৪ কিলোমিটার উত্তরপূর্বে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ৪৪ কিলোমিটার নিচে।
ভূমিকম্পের ফলে টোকিও ভবন কেঁপে উঠলে তেমন কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এছাড়া এতে সুনামি সতর্কতা জারি করা হয়নি। খবর: রয়টার্স।

পৃথিবীর সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের দেশ হচ্ছে এই জাপান। জাপানের মানচিত্র দেখলে মনে হয় যেন গোটা দেশটিই একটা বিশাল আগ্নেয়গিরির উপর বসে আছে। এই কারণে বিশ্বের সবচেয়ে ভয়ংকর ভূমিকম্প হয় জাপানেই।

২০১১ সালের ১১ মার্চ ভূমিকম্পের দেশ জাপানের থোকো অঞ্চলে ৯ দশমিক শূণ্য ৩ মাত্রার ভূমিকম্প হয়। এই ভূমিকম্পে লক্ষাধিক মানুষ মারা যায়, আহত ও নিখোঁজের প্রকৃত সংখ্যা নিরুপন করা সম্ভব হয়নি। থোকো শহরের প্রায় দেড়লাখ বাড়ি বিধ্বস্ত হয়ে যায়। তবে এই ভূমিকম্পের ফলে দেশটির একটি পারমাণবিক স্থাপনা মারাত্মক ক্ষয়ক্ষতি হয় এবং ভয়ানক তেজস্ক্রিয় পদার্থ বায়ুতে ছড়িয়ে যায়। দূরবর্তী কানাডা এবং হাওয়াইয়েও এই ভূমিকম্পের কিছুটা ছোয়া লাগে।