ঐতিহ্যবাহী ‘ইস্তাম্বুল’

ঐতিহ্যবাহী ‘ইস্তাম্বুল’

নিউজ ডেস্ক: মুসলিম বিশ্বের শহরগুলোর মধ্যে অন্যতম তুরস্কের ইস্তাম্বুল। দেশটির রাজধানী আঙ্কারার চেয়েও এই নগরী আন্তর্জাতিক অঙ্গনে অনেক বেশি পরিচিত। এক সময় এই নগরীর নাম ছিল কনসট্যান্টিনোপল। উসমানীয় সুলতান মুহম্মদ আল ফাতিহ এই নগরী জয় করেন। পরবর্তীতে এই নগরীর নাম দেন ইসলামবুল। চলুন এই নগরী সম্পর্কে কিছু তথ্য জেনে আসা যাক-

দুটি মহাদেশের ছোঁয়া পাওয়া বিশ্বের সবচেয়ে বিখ্যাত শহর তুরস্কের ইস্তাম্বুল। এই শহরের প্রতি স্থাপনার সাথে জড়িয়ে আছে দ্বীন ইসলামের স্বর্ণালী ইতিহাসের ছাপ। ইস্তাম্বুলের ইউরোপ অংশের কারাকয় আর এশিয়ার কাদিকয়ের মধ্যে আছে বসফরাস প্রণালী। প্রতি দিন ফেরিতে করে হাজার হাজার মানুষ এক পার থেকে আরেক পারে যায়। সময় লাগে ২০ মিনিট। ইস্তাম্বুলের একটি বিখ্যাত সেতু। সেখানে দাঁড়িয়ে নৌকা চলাচল দেখা যায়। শহরের অনেকে সেখানে যান মাছ ধরতে। আর আছেন খুচরা বিক্রেতারা।

ইস্তাম্বুলের ফাতিহ এলাকাটি ইউরোপীয় অংশ পড়েছে। এই এলাকার মানুষ অত্যন্ত দ্বীনইসলামপ্রিয়। সাম্প্রতিক সময় ফাতিহতে অনেক সিরীয় বসবাস শুরু হয়েছে। যুদ্ধবিদ্ধস্ত দেশ থেকে পালিয়ে অনেক সিরীয় নাগরিক ফাতিহতে আশ্রয় নিয়েছেন। তুরস্কের সরকার এই সিরীয়দের নাগরিকত্ব দেয়ার অঙ্গীকার করেছে।