এক বছরে ৫ লাখ শ্রমিক নেবে সউদী সরকার : প্রধানমন্ত্রী

ঢাকা: আগামি এক বছরের মধ্যে পর্যায়ক্রমে সউদী সরকার বাংলাদেশ থেকে ৫ লাখ শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু করবে বলে মন্ত্রীপরিষদ বৈঠকে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

সোমবার সকালে জাতীয় সংসদে মন্ত্রিপরিষদ বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে বিফ্রিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, সউদী সরকার বাংলাদেশ থেকে যে ৫ লাখ শ্রমিক নেয়ার কথা জানিয়েছে তাতে দক্ষ শ্রমিকের পাশাপাশি অদক্ষ শ্রমিকও রয়েছে। একই সাথে নারী শ্রমিকের সাথে তাদের একজন অভিভাবককেও ভিসা দেয়া হবে।

তিনি বলেন, সউদী আরবে প্রবাসীরা ‘আকামা’ নিয়ে যাওয়ার পর তারা যে কোম্পানি কিংবা যে ব্যক্তির অধীনে গেছেন তার বাইরে চাকরি করতে পারতেন না। এখন থেকে আকামা নিয়ে প্রবাসীরা চাহিদা মতো যে কোনো স্থানে চাকরি করতে পারবেন। প্রধানমন্ত্রী সউদী সফরে গিয়ে সউদী সরকারের সঙ্গে বিষয়টি নিশ্চিত করেছেন।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, সউদী আরবের সাথে কোনো সামরিক জোট গঠন করা হচ্ছে না। শুধু পবিত্র মক্কা ও মদিনা শরিফ রক্ষার প্রয়োজন হলে দেশটিতে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য পাঠানো হবে। এছাড়াও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয় মন্ত্রীপরিষদ বৈঠকে।