‘ভারতের কথায় প্রতিরক্ষা সাজালে স্বাধীনতা থাকবে না’

ঢাকা: ভারতের ইচ্ছানুযায়ী প্রতিরক্ষা সাজালে দেশের স্বাধীনতা থাকবে না বলে মন্তব্য করেছেন বিএনপি নেতারা। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তারা এমন মন্তব্য করা হয়।

এতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরে প্রতিরক্ষা চুক্তির গুঞ্জন শোনা যাচ্ছে। বিভিন্ন গণমাধ্যমের কারণে বিষয়টি জানতে পেরেছি। আমাদের দেশের তিন দিকে ভারত আর একদিকে সমুদ্র।  যে দেশের সবদিকে বন্ধুরাষ্ট্র সেখানে দেশের প্রতিরক্ষা নিয়ে প্রশ্ন উঠবে কেন?

তিনি প্রশ্ন তুলে বলেন, বন্ধুরা কেন আমাদেরকে প্রতিরক্ষা দিতে উৎসুক হয়ে উঠেছেন? কেনই-বা আমাদের সরকারের প্রতিরক্ষা নিয়ে এতো দুশ্চিন্তা? সরকারকে আহ্বান জানাবো- এ প্রশ্নের জবাব দেশের ১৬ কোটি মানুষের কাছে দিন।

সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়- দেশের এমন পররাষ্ট্রনীতির কথা উল্লেখ করে মঈন খান বলেন, তাহলে এ প্রতিরক্ষা চুক্তির বিষয়টি কেন? ভারত কেন আমাদের ওপর এটি চাপিয়ে দিচ্ছে?

আলোচনা সভায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, কোনো রাষ্ট্রবিরোধী প্রতিরক্ষা চুক্তি হলে এ দেশের জনগণ মানবে না, নিরাপত্তা বাহিনী মানবে না, কেউ মানবে না। তারা প্রতিরোধে এগিয়ে যাবে।

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, যদি বাংলাদেশের প্রতিরক্ষা স্বার্থকে জলাঞ্জলি দিয়ে ভারতের প্রতিরক্ষা স্বার্থকে আমরা প্রতিষ্ঠিত করতে চাই, তাহলে সত্যিকার অর্থে আমরা আমাদের স্বাধীনতা হারাব।

রিজভী বলেন, এর পরিণতি যে কী ভয়ংকরের দিকে যাবে সেটি এখন থেকেই অনেক মানুষ বুঝতে পারছেন, জনগণ উপলব্ধি করতে পারছেন। ভারতের ইচ্ছানুযায়ী দেশের প্রতিরক্ষা সাজালে স্বাধীনতা থাকবে না।

বর্তমান ভোটারবিহীন সরকার যেভাবেই হোক ক্ষমতায় থাকতে চায় মন্তব্য করে তিনি বলেন, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব থাকল কি না সেটি তারা পাত্তা দেয় না। প্রভুদের সন্তুষ্ট করাই তাদের কাজ।

সংগঠনের সভাপতি শামা ওবায়েদের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিএনপির কেন্দ্রীয় নেতা সাদেক খান, নিপুন রায় চৌধুরী প্রমুখ।