মানুষের গড় আয়ু দুই মাস বেড়ে ৭১-এ

ঢাকা: দেশের মানুষের গড় আয়ু আরও এক ধাপ বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হিসাব অনুযায়ী, দেশের মানুষের গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭০ বছর ৯ মাস। এর আগে ২০১৪ সালে গড় আয়ু ছিল ৭০ বছর ৭ মাস।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার (২২ জুন) বিবিএস’র ‘রিপোর্ট অব বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্টাটিসটিকস-২০১৫’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বছরের নিচে শিশু মৃত্যুর হার কমেছে। ২০১৫ সালের হিসাব অনুযায়ী, এখন দেশে শিশু মৃত্যুর হার হাজারে ২৯ জন, এর আগে ২০১৪ সালে এর হার ছিল ৩০ জন।

পরিসংখ্যান অনুযায়ী, ১ মাসের কম বয়সের শিশু মৃত্যুহারও কমেছে। ২০১৫ সালের হিসাব অনুযায়ী, এখন শিশু মৃত্যুর হার হাজারে ২০ জন, এর আগে ২০১৪ সালে এর হার ছিল ২১ জন। ১-১১ মাস বয়সের শিশু মৃত্যু হার এখন ৯ জন, যা ২০১৪ সালেও একই ছিল। এ ছাড়া ৫ বছরের নিচে শিশু মৃত্যু হার ২০১৪ সালের তুলনায় ৩৮ জন থেকে কমে এসেছে ৩৬ জনে।

অপরদিকে দেশে মাতৃ মৃত্যুহারও কমেছে। প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সালে দেশে মাতৃ মৃত্যুর হার ছিল হাজারে ১ দশমিক ৮১ জন, এর আগে ২০১৪ সালে এর হার ছিল ১ দশমিক ৯৩ জন।
বিবাহের গড় বয়স, গত পাঁচ বছরের নারীদের বিবাহের গড় বয়স প্রায় স্থিতি অবস্থায় রয়েছে। ২০১১ সালে পুরুষের বিবাহের গড় বয়স ছিল ২৪ দশমিক ৯ বছর এবং নারীদের বিবাহের গড় বয়স ছিল ১৮ দশমিক ৬ বছর। ২০১৫ সালে পুরুষের বিবাহের গড় বয়স হয়েছে ২৬ দশমিক ৪ বছর এবং নারীদের বিবাহের গড় বয়স হয়েছে ১৮ দশমিক ৭ বছর।

এ সময় আরও উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, বিবিএস’র মহাপরিচালক আব্দুল ওয়াজেদ প্রমুখ।