ভারত এবং চীনকে টপকে ১ম স্থানে বাংলাদেশ

ডেস্ক: গত শুক্রবার অনুষ্ঠিত দুবাই আল গুরাইর সেন্টারে আয়োজিত মাল্টি কালচার ইভেন্ট অনুষ্ঠানে অংশগ্রহণ করে বিশ্বের ২২টি ভাষা ও সংস্কৃতির স্টল কে পিছনে ফেলে ১ম স্থান অর্জন করে বাংলাদেশের দলটি।

দুবাই আল গুরাইর সেন্টারে আয়োজিত ইভেন্টে নিজ নিজ দেশের বর্ণমালা, স্ব-ভাষায় লিখিত বই, কারুকাজ দর্শনীয় স্থানের চিত্রকর্মের উপর বিভিন্ন ইভেন্ট অনুষ্ঠিত হয। যাতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ২২টি ভাষা ও সংস্কৃতির স্টল অংশগ্রহন করে।

বাংলাদেশ কন্সুলেট জেনারেল দুবাই-এর সার্বিক সহযোগিতায় বাংলা স্টলে প্রতিনিধিত্ব করেন, আরবি সাহিত্যিক ও ফেকাহবিদ ড.মাওলানা আব্দুল সালাম সাঈদ করিম।

স্টলে বাঙালি সংস্কৃতি ও বাংলা ভাষার বই, দুবাইয়ের শাসক শেখ মুহাম্মদ বিন রাশেদের লেখা বাংলায় অনুবাদিত ‘আমার স্বপ্ন উৎকর্ষের দৌড়ে নানা চ্যালেঞ্জ’, মুসলিম পারিবারিক আইন ও বিধিমালা, ওয়াকফ অধ্যাদেশ ও স্বচিত্র বাংলাদেশসহ বাংলা ভাষার ইতিহাস সম্বলিত বিভিন্ন সাহিত্য ভাণ্ডার প্রদর্শন করা হয়।

বিশ্বের একমাত্র রক্তে অর্জিত ভাষা হিসেবে বাংলা এখানেও পেয়েছে বিশেষ মর্যাদার আসন। পাশাপাশি আগত দর্শকদের কাছ থেকেও বাংলাদেশ স্টল সুনাম অর্জন করেছে বলে জানান দূতাবাসের কর্মকর্তা শহিদ উল্লাহ।

অনুষ্ঠানে মূল ইভেন্ট পরিদর্শন করেন বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল দুবাই এর ভাইস কন্স্যাল মেহমুদুল ইসলাম, বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের সিনিয়ার ভাইস প্রেসি ডন্ট আইয়ুব আলী বাবুল, বিশিস্ট কমিউনিটি নেতা শিক্ষানুরাগী অধ্যাপক এম এ সবুর, বিশিষ্ট কমিউনিটি নেতা আরশাদ হোসেন হিরু, আবুল কাশেম, ইন্জিনিয়ার মহিউদ্দিন ইকবাল, সিরাজ-উদ-দৌল্লাহ, শিমুল মোস্তফা, এছাড়া টিম বাংলাদেশের সদস্যবৃন্দ সহ আরো অনেকে।

এছাড়া শীর্ষ পাঁচে পুরস্কৃত হয় চীন, ইথিওপিয়া, তামিল ও হিন্দি ভাষার স্টল।

আপনার মতামত