অনলাইন জরিপ: ৭৫% মানুষ নববর্ষ ভাতার বদলে মিলাদুন্নবী ভাতার পক্ষে

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: সরকারি চাকুরিজীবীদের বেতন বোনাস হিসেবে এবছর থেকে চালু হওয়া নববর্ষ ভাতার বিপক্ষে অবস্থান জানিয়েছে অনলাইনে ৭৫ শতাংশ মানুষ, পক্ষান্তরে পবিত্র ঈদে মিলাদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উপলক্ষে   ভাতা প্রদানের পক্ষে ভোট দিয়েছে তারা। গতকাল অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম-এর এক জরিপ থেকে এমন তথ্য পাওয়া যায়।

অনলাইনে পাবলিক মতামত নিতে ‘বৈশাখী উৎসব ভাতা বাদ?’ -শিরোনামে  প্রশ্ন করা হয়- ‘বৈশাখী উৎসব ভাতা বাদ দিয়ে ঈদ-ই মিলাদুন্নবীতে উৎসব ভাতা দেওয়ার দাবি জানিয়েছে আওয়ামী লীগ সমর্থক সংগঠন ওলামা লীগ। তাদের এ দাবি আপনি সমর্থন করেন?’ হ্যাঁ অথবা না।

প্রশ্নের জবাবে ভোট দানের মাধ্যমে সাধারণ মানুষ যে মতামত ব্যক্ত করেছে তার ফলাফল হচ্ছে ৭৫% হ্যাঁ, ২৫% না। ভোটের মাধ্যমে অংশগ্রহণ করেছে ৩১৯৪ জন (রাত ২টা পর্যন্ত)।

বিডিনিউজ২৪ডটকম-এর জরিপ ফলাফল
ছবি: বিডিনিউজ২৪ডটকম-এর জরিপ ফলাফল-এর স্ক্রীণশট

উল্লেখ্য, এবছর সরকারি কর্মকর্তা কর্মচারীদের জন্য জাতীয় অষ্টম পে-স্কেলের অনুমোদন হয়। নতুন বেতন কাঠামোয় অন্তর্ভুক্ত করা হয়েছে ‘বাংলা নববর্ষ ভাতা’। মূল বেতনের ২০ শতাংশ হারে এই ভাতা পাবেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা বলেন, সবাই ধর্মভিত্তিক ভাতা পায়। কিন্তু সবার জন্য এবার থেকে বাংলা নববর্ষ ভাতা চালু করা হবে।

গত ৯ এপ্রিল (২০১৬) বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ ঢাকা জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে পহেলা বৈশাখ উপলক্ষে ভাতা প্রদানের পরিবর্তে পবিত্র ঈদে মীলাদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উপলক্ষে ভাতা প্রদানের দাবি জানান। অনলাইনে তাদের এ দাবির পক্ষে ব্যাপক সাড়া পড়ে।