আর্থিক মন্দা: দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ডেস্ট্রয়ার মেরামতের পয়শা নেই যুক্তরাষ্ট্রের

ডেস্ক: মার্কিন নৌবাহিনীর দুর্ঘটনায় মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত ডেস্ট্রয়ার ইউএসএস ফিটজেরাল্ড নিয়ে গভীর সমস্যা সৃষ্টি হয়েছে। শেষ পর্যন্ত একে হয়ত পুরানো লোহা-লক্কড়ের দরে বিক্রি করে দেয়া হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

গত মাসের ১৭ তারিখে রাত আড়াইটার দিকে এটি দুর্ঘটনায় পড়েছিল। জাপানের ইয়োকোসুকা বন্দর থেকে ৫৬ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে এ দুর্ঘটনা ঘটে। ফিলিপাইনের পতাকাবাহী কন্টেইনার জাহাজ এসিএক্স ক্রিস্টালের আগা ফিটজেরাল্ডের মাঝখাতে আঘাত হানে।

এ দুর্ঘটনায় মার্কিন ৭ নৌসেনা নিহত হয় এবং ফিজজেলান্ডের দেহে সৃষ্টি হয় ১২ ফুট বাই ১৭ ফুট ছিদ্রের । এ ছিদ্র দিয়ে অনায়াসে ঢুকে যেতে পারবে একটি ট্রাক্টর। দুর্ঘটনার পর এ ছিদ্র পথে পানি প্রবল বেগে ঢুকেছিল যুদ্ধজাহাজের তিনটি অংশে। বার্থ ছেড়ে বের হয়ে আসার জন্য মাত্র এক মিনিট সময় ছিল নাবিকদের হাতে। দুর্ঘটনার পর যুদ্ধজাহাজ ত্যাগ করার বিপদ সংকেত বাজেনি বলে জানা গেছে। এতে অনেক ঘুমন্ত নৌসেনা জেগে ওঠার সুযোগই পায়নি।

দুর্ঘটনায় যুদ্ধজাহাজের এসপিওয়াই-১ রাডার ব্যবস্থা একদিকে হেলে পড়েছে। খরচের কারণে এটি আদৌ মেরামত করা সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এ ছাড়া জাহাজের প্রধান প্রকৌশল এলাকা এবং বেতার কক্ষ সাগরের নোনা পানিতে তলিয়ে নষ্ট হয়ে গেছে কোটি কোটি ডলারের স্পর্শকাতার যন্ত্রপাতি।

জাহাজকে ভাসিয়ে রেখে বন্দর পর্যন্ত নিয়ে যাওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে। মেরামত করা সম্ভব হলেও জাহাজটি পুনরায় পানিতে নামতে অন্তত এক বছর লেগে যাবে। অবশ্য, নৌ বিশেষজ্ঞরা বলছেন, মেরামত করে একে যুদ্ধোপযোগী করা হয়ত আর সম্ভব হবে না। শেষ পর্যন্ত এটাকে পুরানো লৌহ-লক্কড়ের দরেও বিক্রি করে দেয়া ছাড়া আর কোনো উপায় হয়ত নেই। মার্কিন নৌবাহিনীর নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র থেকে জোর দিয়ে বলা হয়েছে এটি।