ভারতের পর অস্ত্রগুদামে বিস্ফোরণ শ্রীলংকায়, জ্বললো ১২ ঘণ্টা

ডেস্ক: শ্রীলংকার রাজধানী কলম্বোর কাছে সামরিক বাহিনীর একটি অস্ত্র গুদামে সিরিজ বিস্ফোরণের পর হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। তবে সরিয়ে মানুষগুলো জীবিত না দগ্ধ ছিলো তা জানা যায়নি।

কলম্বোর সালাওয়া সেনানিবাসের ছয় কিলোমিটারের মধ্যে বসবাসরত লোকজনকে ঘর-বাড়ি ছাড়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। ওই এলাকার লোকজনকে নিরাপত্তার জন্য স্কুল-কলেজ ও মন্দিরে আশ্রয় নেয়ার পরামর্শ দিয়েছে সেনাবাহিনী।

সামরিক বাহিনী আজ এক বিবৃতিতে বলেছে, গোলা বারুদের গুদামে বিস্ফোরণের পর সেটি ১২ ঘণ্টা ধরে জ্বলতে থাকে। সেনাবাহিনীর মুখপাত্র জয়ানাথ জয়াভিরা জানিয়েছেন, “আগুনে নিভানো হয়েছে তবে এখনো বিস্ফোরণের আশংকা রয়েছে। সে কারণে আমরা লোকজনকে দূরে থাকার জন্য পরামর্শ দিচ্ছি।”

শ্রীলংকা সরকারের মুখপাত্র রাজিথা সিনারত্নে জানিয়েছে, বিস্ফোরণের কারণ পর্যালোচনার জন্য জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকা হয়েছে। তিনি বলেন, এটি যেহেতু সামরিক বাহিনীর বিষয় সে কারণে তারাই ঘটনার তদন্ত করে দেখবে যে, এটি নিতান্তই বিস্ফোরণ নাকি অন্তর্ঘাতমূলক কোনো তৎপরতা।

এর আগে গত ৩১ মে (২০১৬) ভারত সেনাবাহিনীর সবচেয়ে বড় অস্ত্রাগারে অগ্নিকান্ডে ভয়াবহ বিস্ফোরণ ঘটে  ভারতের নাগপুরের পুলগাঁ এলাকায়। সামরিক বাহিনীর অস্ত্র-গোলাবারুদ ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের এ ঘটনায় বাহিনীর ২জন ঊর্ধ্বতন কর্মকর্তা নিহত এবং ১৮ জন সেনা আহত হয়েছেন বলে সংবাদ মাধ্যমে প্রকাশ হলেও প্রকৃত হতাহতের সংখ্যা প্রকাশ হয়নি। ভারতের এই অস্ত্রাগারটি ছিলো এশিয়ার দ্বিতীয়  সর্ববৃহৎ অস্ত্রাগার।