এবার পদত্যাগ ব্রেক্সিট আন্দোলনের পথপ্রদর্শক ফারাজের

ডেস্ক: এবার পদত্যাগ করল ব্রেক্সিট আন্দোলনের অন্যতম পুরোধা বিট্রিশ ইন্ডিপেন্ডেন্স পার্টি প্রধান নাইজেল ফারাজ।

সোমবার ওয়েস্ট মিনস্টারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

তিনি বলেন, পার্টি এখন ভালো অবস্থানে রয়েছে। আমার দিক থেকে ‘আমার দায়িত্ব’ শেষ হয়েছে। দায়িত্ব বলতে মূলত ব্রেক্সিট প্রচারণার কথাই বলতে চেয়েছিলেন তিনি।

এ সময় তিনি আরো বলেন, ২০১৫ সালে হওয়া নির্বাচনের পর নেয়া আমার সিদ্ধান্তে কোন পরিবর্তন আসেনি। আমি এখন আর দলের দায়িত্ব থাকতে চাইনা। একটা সময় ছিল যখন দলের দায়িত্ব নিয়ে কাজ চালানো কষ্টকর ছিল। কিন্তু আমরা সে সময় পার করে এসেছি।

তিনি বলেন, দল এখন চমৎকার অবস্থানে আছে। তবে যুক্তরাজ্যের জন্য এখন প্রয়োজন একজন ‘ব্রেক্সিট প্রধানমন্ত্রী’।

বিট্রিশ ইন্ডিপেনডেন্স পার্টির এমপি কারজওয়েল বলেন, ইইউ গণভোটে ফারাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে তিনি এও বলেন, তার পদত্যাগে দলের জন্য একটি বিশাল সুযোগের সৃষ্টি করবে।

তিনি গত আট বছরেরও অধিক সময় ধরে বিট্রিশ ইন্ডিপেনডেন্স পার্টির নেতৃত্বে ছিলেন। ২০০৯ সালের নির্বাচনে তিনি পদচ্যূত হলেও পরের বছর পুনরায় দলের নেতৃত্বে ফিরে আসেন।

নাইজেল ফারাজ ছিলেন ইইউ থেকে বেড়িয়ে যাওয়ার অন্যতম সমর্থক। এ জন্য ব্যাপক প্রচারণা চালান তিনি। গত আড়াই দশকেরও বেশি সময় ধরে তিনি এ আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন।  কিন্তু গণভোটের পর ব্রিটেনজুড়ে ব্যাপক সমালোচিত হন তিনি।

এর আগে ব্রেক্সিটের ফলাফলের পরপরই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ক্যামেরন অবশ্য ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার বিপক্ষে ছিলেন।

সূত্র: বিবিসি