চীন থেকে কৃত্রিম মেঘ কিনবে খরায় বিপর্যস্ত ভারত

ডেস্ক: স্বরণকালের ভয়াবহ খরায় বিপর্যস্ত ভারতের কয়েকটি প্রদেশ। অনাবৃষ্টিতে ভারতের খরা কবলিত এঅঞ্চলগুলোতে দৈনিক কত মানুষ মারা যাচ্ছে, গৃহপালিত পশু, জীববৈচিত্র ধ্বংস হচ্ছে তার সঠিক কোন পরিসংখ্যান আদৌ প্রকাশ হয়নি। এবার এসব বিপর্যস্ত এলাকার জন্য সুখবর দিতে যাচ্ছে দেশটির সরকার। খরা কবলিত এলাকায় চীনের তৈরি কৃত্রিমভাবে মেঘ থেকে বৃষ্টি নামানোর প্রযুক্তি ব্যবহার করতে চাইছে ভারত। উপদ্রুত এলাকার জন্য তা সুখবরই বটে!

শনিবার (১৮ জুন) মহারাষ্ট্রের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রাজ্য সরকার মারাঠাওয়াড়ার খরা নিরসনে চীনের উদ্ভাবিত ক্লাউড সিডিং (কৃত্রিমভাবে বৃষ্টি নামানোর) প্রযুক্তি ব্যবহার করার কথা ভাবছে। যাতে করে পানিভরা মেঘে ফাটল ধরে আকাশ ভেঙে বৃষ্টি নেমে আসে। আর সেই আকাশ ভাঙা বৃষ্টিতে ভিজবে ভারতের খড়াপ্রবণ এলাকাগুলো। আর এভাবে খড়া সমস্যা কিছুটা হলেও কাটিয়ে উঠতে পারবে বলে মনে করছে দেশটি।

কৃত্রিমভাবে বৃষ্টি বানানোর প্রযুক্তি সরবরাহ করার জন্য কয়েকদিন আগে মহারাষ্ট্র সফর করেছেন বেইজিং, সাংহাই এবং পূর্ব চীনের আনহুই প্রদেশের বিজ্ঞানীরা। তারা মহারাষ্ট্রের আবহাওয়া দফতরের কর্তাদের কৃত্রিমভাবে বৃষ্টি নামানোর প্রযুক্তির ব্যবহার শেখাবেন।

ক্লাউড সিডিং প্রযুক্তিতে রকেট ছুঁড়ে হাল্কা মেঘের মধ্যে সিলভার আয়োডাইড লবণ ছুড়ে দিয়ে সেই মেঘকে বৃষ্টিতে রূপান্তর করা হয়। এ প্রযুক্তি বেশ কিছু দিন আগে থেকেই চীন ব্যবহার করে আসছে। ওই প্রযুক্তি বিশ্বের বিভিন্ন স্থানে ব্যবহৃত হয়েছে।

গত দুই মওসুমে খরা কবলিত মারাঠাওয়াড়ায় বৃষ্টি নামাতে ব্যাপক উদ্বিগ্ন মহারাষ্ট্র সরকার। আর সে জন্যই তারা চীনের ওই প্রযুক্তি ব্যবহার করতে চাইছে। সূত্র: এনডিটিভি।