দেশের চাহিদা মিটিয়ে বিদেশে খাদ্য রপ্তানি হয় বছরে ২৯ বিলিয়ন ডলার

ঢাকা: খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পর সরকার প্রতি বছর ২ হাজার ৯০০ কোটি ডলার (২৯ বিলিয়ন ডলার) রপ্তানি করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। দেশে বিনিয়োগ সুযোগ আরো বাড়বে বলে বলে উল্লেখ করেন তিনি।

রোববার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে মিলনায়তনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটি আয়োজিত ‘দেশরত্ম শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধুকে যখন সপরিবারে হত্যা করা হয় তখন খাদ্যের রপ্তানি ছিল ৫০০ কোটি মার্কিন ডলার। তাকে হত্যা করে তখন ওই অগ্রযাত্রাকে বন্ধ করে দেয়া হয়েছিল। বর্তমানে দেশে ১৬ কোটি মানুষ হওয়ার পরেও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পরে আমরা বছরে রপ্তানি করছি ২৯ বিলিয়ন মার্কিন ডলার।

১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের উল্লেখ করেন তিনি বলেন, এর মধ্যে ৩০টি জোনের কাজ প্রায় সম্পন্ন হয়েছে এবং ১০টি জোন উদ্ধোধন করা হয়েছে। এর ফলে দেশে আরো বিনিয়োগের সুযোগ বাড়বে।

তৈরি পোশাক খাতে গ্যাসের সঙ্কটের বিষয়ে তিনি বলেন, আশা করছি, অচিরেই এ সঙ্কট কেটে যাবে। গ্যাসের জন্য ১০৮টি কূপ খনন করা হবে, বিদেশি একটি কোম্পানি এ খননের কাজ করবে।

প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান।

সেমিনারে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল প্রমুখ।

frozen food export