বাজেটে ২০ হাজার কোটি টাকা ঘাটতি হবে : অর্থমন্ত্রী

ঢাকা: নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন দুই বছরের জন্য স্থগিত হওয়ায় জাতীয় সংসদে সদ্য পাস হওয়া ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ২০ হাজার কোটি টাকা ঘাটতি হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেছেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন না হওয়ায় রাজস্ব আয়ে ২০ হাজার কোটি টাকা ঘাটতি হবে। এটা পূরণ করা কঠিন হবে। এ বিষয়ে কী করণীয় তা এখনও ঠিক হয়নি। তবে শিগগিরই এর বিকল্প নির্ধারণ করা হবে।

মুহিত বলেন, ভ্যাট আইন প্রত্যাহার করায় ঘাটতি মেটাতে নতুন করে কী করতে হবে তা এখানো জানি না। বিষয়টি নিয়ে আইন মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে খুব শিগগির সিদ্ধান্ত নেওয়া হবে। যখন সিদ্ধান্ত হবে তখন সবাইকে অবশ্যই জানাব।

ঢাকা: ভ্যাট অনলাইন ব্যবস্থা কার্যকর থাকা প্রসঙ্গে অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা ভ্যাট ব্যবস্থা সংস্কারের অংশ। ভ্যাট অনলাইন ব্যবস্থার কার্যকারিতা অব্যাহত থাকবে। যে আইনের আওতায় এ ব্যবস্থা প্রচলিত আছে সে আইনেই এটা কার্যকর থাকবে।

তিনি বলেন, জাপানের নিহতদের প্রতি পরিবারের জন্য ১৫ হাজার ইয়েন করে দেওয়া হবে। তবে সবাই ক্ষতিপূরণের এ অর্থ নেবে কিনা সেটা বলা মুশকিল। ইতালির যারা নিহত হয়েছেন শুনেছি তাদের বেশির ভাগই গরিব। এখানে ছোট ছোট জায়গায় কাজ করতেন। তাদের পরিবার থেকে ক্ষতিপূরণ দাবি করা হয়েছিল। তবে জাপানের ক্ষতিগ্রস্ত পরিবারগুলো এ অর্থ নেবে কিনা তা বলা যাচ্ছে না।

অর্থমন্ত্রী বলেন, শুধু ইতালির নয়জন নয়, সব ক্ষতিগ্রস্ত পরিবারকেই ক্ষতিপূরণ দেওয়া হবে। মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি সব পরিবার যাতে ক্ষতিপূরণ পায় সে বিষয়ে নির্দেশনা দেন। এসব বিষয়ে তিনি বরাবরই অত্যন্ত সহানুভূতিশীল। অর্থ ছাড় দেওয়া হয়েছে। এখন সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।