ব্রেক্সিটে ব্রিটেনজুড়ে অর্থনীতি ক্ষতিগ্রস্তের পূর্বাভাস

ডেস্ক: ব্রিটেনের সরকারি কর্মকর্তাদের একটি পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে, দেশটির যেসব অঞ্চল ব্রেক্সিটের পক্ষে অবস্থান নিয়েছিল, তারাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। খবর বিবিসি।

সাম্প্রতিক এই পূর্বাভাসটিতে বলা হয়, ইংল্যান্ডের উত্তর-পূর্ব ও ওয়েস্ট মিডল্যান্ড এলাকায় প্রবৃদ্ধি সবচেয়ে নিম্নগামী হবে। পূর্বাভাসটি ব্রিটিশ সংসদ সদস্যরা পর্যবেক্ষণ করেছে। সরকার এ বিষয়ে জানায়, এ নথিটি সরকারি নীতির প্রতিনিধিত্ব করে না। সরকার থেকে আরো জানানো হয়, ‘সমঝোতার ফলে আমরা কী ফলাফল আনতে পারি, সে বিষয়গুলো প্রতিবেদনে বিবেচনা করা হয়নি।’

গত সপ্তাহে বাজফিডে ওই পূর্বাভাসের কিছু তথ্য ফাঁস হয়ে যায়। ইইউর সঙ্গে কোনো বাণিজ্য চুক্তিতে পৌঁছানো বা কোনো ধরনের বাণিজ্য চুক্তি ছাড়াই একক বাজার থাকলে আগামী ১৫ বছরে ব্রিটেনের অর্থনীতিতে কেমন প্রভাব পড়তে পারে, সেগুলো সেখানে উঠে এসেছে।

২০১৯ সালের মার্চে ব্রেক্সিট কার্যকর হলে চলমান প্রবৃদ্ধি পূর্বাভাসের চেয়ে আগামী তিন বছরে সেটি ২ শতাংশ, ৫ শতাংশ ও ৮ শতাংশ হ্রাস পাবে। একক বাজারে থাকলে উত্তর-পূর্বাঞ্চলীয় ইংল্যান্ডের প্রবৃদ্ধি ৩ শতাংশ কমবে। কোনো বাণিজ্য চুক্তিতে থাকলে তা ১১ শতাংশ এবং কোনো বাণিজ্য চুক্তিতে না থাকলে ১৬ শতাংশ হ্রাসের পূর্বাভাস দেয়া হয়। এ রকম তিনটি পরিস্থিতিতে লন্ডনের প্রবৃদ্ধি কমতে পারে যথাক্রমে ১ শতাংশ, ২ শতাংশ ও ২.৫ শতাংশ।