৬০ বছরের সর্বোচ্চ তুষারপাতে বিপর্যস্ত রাশিয়া

ডেস্ক: রাশিয়ায় গেল এক সপ্তহে ৬০ বছরের মধ্যে সর্বোচ্চ তুষারপাত রেকর্ড করা হয়েছে। কর্তৃপক্ষ জানায়, গত ৫ দিনে মস্কোয় ১৫ ইঞ্চি তুষারপাত হয়েছে। যা গত বছরের পুরো ফেব্রুয়ারি মাসের তুলনায় দ্বিগুণ। এ পরিস্থিতিতে রাজধানীর বিমানবন্দরে শতাধিক ফ্লাইটের সিডিউল পরিবর্তনের পাশাপাশি ৩০টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে, রাশিয়ার পূর্বাঞ্চলীয় সাখালিন দ্বীপে ভারী তুষারঝড়ে রাস্তাঘাট এবং বিদ্যুৎ ব্যবস্থা ভেঙে পড়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জীবনযাত্রা। চীনের উত্তরাঞ্চলে অব্যাহত তুষারপাতে কয়েকটি এলাকার তাপমাত্রা মাইনাস ৩৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তুষারপাতের কারণে ব্রিটেনের স্ট্যানস্টেট বিমান বন্দরের ফ্লাইট বাতিল হওয়ার বিপাকে পড়ে যাত্রীরা। এছাড়াও জাপানের উত্তরাঞ্চলে তুষারঝড়ের শঙ্কায় সতর্কতা জারি করা হয়েছে।

রাশিয়ার পূর্বাঞ্চলীয় ওহোটস্ক সমুদ্রের উপকূলীয় সাখালিন দ্বীপে ভারী তুষারঝড় এবং তীব্র বাতাস অব্যাহত রয়েছে। এতে বিদ্যুৎ এবং রাস্তাঘাট বন্ধ হয়ে যাওয়ায় বিপর্যস্ত হয়েছে পড়েছে জীবন যাত্রা। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা অমান্য করে রাস্তায় নামায় বরফের নিচে আটকা পড়েছে অনেক যানবাহন। এ অবস্থায় চালকদের সতর্কতা মেনে চলার আবারও আহ্বান জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র।

রুশ দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র ইভান মালিকোভ বলেছে, চালকের দায়িত্বজ্ঞানহীন আচরণে উদ্বিগ্ন আমরা। তাদেরকে জানিয়ে দেয়া হয়েছে এ অঞ্চলে রাস্তাঘাট চলাচলের উপযোগী না তারপরও তারা গাড়ি নিয়ে বেরিয়েছে। যোগাযোগ স্বাভাবিক করার জন্য প্রয়োজন সময় পাওয়া যায়নি।

ওই অঞ্চলের কামচাটকা উপত্যকায় আরও ঝড়ের শঙ্কায় আছেন সংশ্লিষ্টরা। তাদের ধারণা, সেখানে অন্যান্য স্থানের চেয়ে বেশি তুষারঝড় এবং তীব্র বাতাস বয়ে যেতে পারে বলে। পরিস্থিতি মোকাবিলায় নিজেদের প্রস্তুতির কথা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের স্থানীয় প্রধান।

রুশ দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত প্রধান কনসটেনটিন প্যাভলভ বলে, ঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে আমাদের দমকলবাহিনী এবং উদ্ধারকর্মী প্রস্তুত রয়েছে। ভারী তুষারপাত এবং প্রচ- ঝড়ে চীনের উত্তরপূর্বাঞ্চলে স্বাভাবিক জীবনযাত্রা হুমকিতে পড়েছে। শুধু উরুমকিতে ২৫ হাজার উদ্ধারকর্মী বরফ সরানোর ১ হাজার অত্যাধুনিক মেশিন নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে। তুষারপাত এবং বরফের কারণে যুক্তরাষ্ট্রের স্ট্যানস্টেট বিমান বন্দরের ফ্লাইট বাতিল করা হয়েছে। গত বুধবার বিমান বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে রানওয়েতে বরফ জমার কারণে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। এতে বিপাকে পড়ে সহস্রাধিক যাত্রী।

জাপানের উত্তরাঞ্চলের হুক্কাইডুতে তুষারপাতের কারণে তীব্র যানজটের তৈরি হয়েছে। আরও তুষারপাতের শঙ্কায় সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে আবহাওয়া অফিস।