ইউরোপজুড়ে তীব্র শীত-তুষারপাত, জনজীবন স্থবির (ছবি)

ডেস্ক: ইউরোপের অধিকাংশ অঞ্চলজুড়ে বয়ে যাওয়া তীব্র শৈত্যপ্রবাহ ও তুষারপাতে জনজীবন স্থবির হয়ে পড়েছে।
মঙ্গলবার শূন্য সেলসিয়াসের নিচের তাপমাত্রার মধ্যে রোমানিয়ায় দুই ব্যক্তিকে মৃত অবস্থায় পাওয়া গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রবল শীত ও তুষারপাতের কারণে ইউরোপজুড়ে ফ্লাইট বাতিল, সড়ক ও রেলপথে চলাচলে বিঘেœর পাশাপাশি মঙ্গলবার শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ ছিল।
গত কয়েক বছরের মধ্যে ইউরোপের বেশ কয়েকটি অংশে এবার সবচেয়ে বেশি ঠা-া পড়েছে। এই শৈত্যপ্রবাহকে ‘পূর্ব থেকে আসা জন্তু’ হিসেবে আখ্যা দিয়েছে সার্বিয়ার একটি আবহাওয়া দপ্তর।

europ-snowfall-cold

ঠাণ্ডায় জমে যাওয়া এই পরিস্থিতি আগামী সপ্তাহ পর্যন্ত বিরাজ করবে বলে আবহাওয়ার পূর্বাভাসগুলোতে ইঙ্গিত দেয়া হয়েছে।
রোমানিয়ার ইনিস্টিটিউট অব ইমার্জেন্সি সিচুয়েশন (আইএসইউ) জানিয়েছে, দক্ষিণ রোমানিয়ার আদানকাতায় হাসপাতালে যাওয়ার পথে তুষারের মধ্যে পড়ে থাকা ৮৩ বছর বয়সী এক নারীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে।europ snowfall cold

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আজেরপ্রেসকে এক কর্মকর্তা জানিয়েছে, গত সোমবার রাতে পূর্বাঞ্চলীয় সুচাভা কাউন্টিতে ৬৫ বছর বয়সী এক ব্যক্তিকে মৃত অবস্থায় পাওয়া গেছে।
দেশটির রাজধানী বুখারেস্ট ও কন্সতানটার মধ্যে সংযোগকারী প্রধান মহাসড়ক ও অন্যান্য বহু সড়ক বন্ধ করে দেয়া হয়েছে।

রোমানিয়ার পুলিশ জানিয়েছে, ৮০টিরও বেশি ট্রেন ও ১৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে, কৃষ্ণ সাগরের তীরবর্তী রোমানিয়ান বন্দরগুলো বন্ধ রাখা হয়েছে।

Related image

১৮২ সেন্টিমিটারের (৭২ ইঞ্চি) রেকর্ড পরিমাণ তুষারপাতে ক্রোয়েশিয়ার উত্তরাঞ্চলীয় শহর ডেলনিসের জনজীবন স্থবির হয়ে গেছে। কয়েক ঘণ্টা চেষ্টার পর নিকটবর্তী মেজলে ভোদিচে গ্রাম থেকে বাসিন্দাদের সরিয়ে আনতে সক্ষম হয়েছে উদ্ধারকারীরা।
দেশটির জাভিজান ও বেলেভিট পর্বত এলাকায় তাপমাত্রা নেমে মাইনাস ২০ সেলসিয়াসে দাঁড়িয়েছে।

বুখারেস্টসহ রোমানিয়ার কাউন্টিগুলোতে এবং ক্রোশিয়ার পুরো পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলজুড়ে স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে।
মঙ্গলবার রাতে মন্টিনিগ্রোর গোলুভোভসি বিমানবন্দর কয়েক ঘন্টা বন্ধ রাখা হয়েছিল বলে জানিয়েছে দেশটির ইলেকট্রনিক মিডিয়া আরটিসিজি।
সোমবার ইতালির রাজধানী রোমে তুষার ঝড় হয়েছে। এখানে তুষার ঝড় একটি বিরল ঘটনা। ঝড়ের পর রাস্তাগুলো পরিষ্কার করতে সেনাবাহিনী নামাতে হয়েছে কর্তৃপক্ষকে।