ব্রেক্সিটের ধাক্কায় ছোট হয়ে গেল বিস্কুটের প্যাকেট

ডেস্ক: ব্রেক্সিটের ধাক্কায় বিস্কুটের আকারও ছোট হয়ে আসছে। ব্রেক্সিটের প্রভাবে পাউন্ডের দরপতন হওয়ায় ব্রিটেনের বিস্কুট কোম্পানি ম্যাকভিটিস ডাইজেস্টিভসের প্যাকেটের আকার ছোট হয়ে যাচ্ছে। গত জুমুয়াবার এ তথ্য জানায় কোম্পানিটি। খবর এএফপি।

চলতি মাসে ব্রিটিশ ব্র্যান্ড ম্যাকভিটিসের ৫০০ গ্রামের প্যাকেট ছোট হয়ে ৪০০ গ্রামে দাঁড়াবে। পাউন্ডের দরপতনে আমদানি খরচ বেড়ে যাওয়ায় এই সংকোচন করা হচ্ছে।

ব্র্যান্ডটির মালিকানা প্রতিষ্ঠান প্লাডিসের যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক নিক বাংকার বলেছে, উপাদানের দাম বৃদ্ধি এবং মুদ্রামানের পরিবর্তনের কারণে আমাদের পণ্যগুলো তৈরি করার খরচ অনেক বেশি বেড়ে যাচ্ছে। সে বলে, ‘এই বিরুদ্ধ সময়ে’ এই পরিবর্তনটি ছিল দরকারী।

ব্রেক্সিটের সিদ্ধান্ত নেয়ায় ২০১৬ সালের পর ইউরো ও ডলারের বিপরীতে পাউন্ডের বড় আকারের দরপতন হয়।
তবে কোম্পানিটির একজন মুখপাত্র বলে, প্যাকেটের আকার পরিবর্তন কেবল ব্রেক্সিটের মতো একটি নির্দিষ্ট ঘটনার পরিপ্রেক্ষিতে ঘটছে তা নয়, বরং এটি হচ্ছে বাজারের পরিবর্তিত অবস্থা এবং ক্রমবর্ধমান হারে উপাদানের দাম বৃদ্ধির ফল। ব্রিটেনে মিষ্টি স্বাদের গম থেকে প্রস্তুতকৃত এই বিস্কুটটি গুরুত্বপূর্ণ খাদ্য উপাদান হিসেবে পরিচিত। দুধ চায়ের সঙ্গে প্রায়ই ভিজিয়ে খাওয়া এই বিস্কুটটির ব্রিটেনের বাইরে আন্তর্জাতিক বাজারেও কদর আছে।