৭ বছরে আর্থিক খাতে ৩০ হাজার কোটি টাকা লোপাট, বিচার হয়নি একটি ঘটনারও

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: ৭ বছরে আর্থিক খাতে ৬টি বড় অনিয়মে ৩০ হাজার কোটি টাকা আত্মসাৎ হলেও হয়নি বিচার। কোনোটিতে আবার মামলাও হয়নি। যদি একটা অন্যায়ের সঠিক বিচার হতো, তাহলে একের পর এক এমন অন্যায়ের পুনরাবৃত্তি হতো না, এমনই মত বিশেষজ্ঞদের।

২০১০ সালে শেয়ার বাজার কেলেঙ্কারিতে ক্ষুব্ধ সাধারণ মানুষের রাজপথের আন্দোলন নিভে গেলেও নেভেনি সর্বহারা লাখো ক্ষুদ্র বিনিয়োগকারীর মনের আগুন। তদন্ত কমিটির হিসেবেই সাধারণ বিনিয়োগকারীরা এ সময় খুইয়েছেন অন্তত ১৫ হাজার কোটি টাকা। দু’বছর পর সোনালী ব্যাংক থেকে জালিয়াতি করে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা নিয়ে চম্পট দেয় হল-মার্ক গ্রুপ।

বহুস্তর বিশিষ্ট বিপণন কোম্পানি ডেসটিনির অর্থ আত্মসাতের পরিমাণ ছিল ৪ হাজার ১শ ১৯ কোটি টাকা। জনতা ব্যাংক থেকে বিসমিল্লাহ গ্রুপের অর্থ কেলেঙ্কারিতে লোপাট হয় ১১শ কোটি টাকা। আর সব শেষ কেন্দ্রীয় ব্যাংকের রির্জাভ চুরির ঘটনায় এখনো অন্ধ তদন্ত কমিটি।

টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, যারা এসব জালিয়াতির সাথে জড়িত তাদের একাংশ রাজনৈতিকভাবে প্রভাবশালী। আর পরিচালনা পর্ষদের মাধ্যমেই এই জালিয়াতির বীজ বপন করা হয়েছে ।

ব্যবস্থা না নেয়ায় দেশ এমন সঙ্কট থেকে বেরিয়ে আসতে পাছে না বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খন্দকার ইব্রাহিম খালেদ। তিনি বলেন, এই ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য জনগণের ট্যাক্সের টাকা থেকে যে বাজেট হয় সেই বাজেট থেকে সম্পূর্ণ অনৈতিকভাবে ব্যাংকগুলোকে টাকা দেয়া হচ্ছে। এর থেকে অনৈতিক কাজ আর কিছু হয় না বলেও তার মত।

তাই একের পর এক আর্থিক কেলেঙ্কারি থেকে বেরিয়ে আসতে হলে প্রথমে বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে বলে মনে করেন এই দুই বিশেষজ্ঞ।