১৮৪ কোটি টাকা পাচার: বিএনপি’র ফালুসহ ৩ জনের বিরুদ্ধে চার্জশিট

১৮৪ কোটি টাকা পাচার: বিএনপি’র ফালুসহ ৩ জনের বিরুদ্ধে চার্জশিট

নিজস্ব প্রতিবেদক: প্রায় ১৮৪ কোটি টাকা দুবাইয়ে পাচারের মামলায় খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য মোসাদ্দেক আলী ফালুসহ তিন জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে দুদক। বৃহস্পতিবার দুদক সূত্রে চার্জশিট দাখিলের বিষয়টি জানা গেছে।

সম্প্রতি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক গুলশান আনোয়র প্রধান এ চার্জশিট দাখিল করেন। ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ চার্জশিটটি দেখেছেন।

চার্জশিটভূক্ত অপর দুই আসামি হলো- আরএকে সিরামিকস-এর ব্যবস্থাপনা পরিচালক এস এ কে একরামুজ্জামান ও স্টার সিরামিকস প্রাইভেট লি. এর পরিচালক সৈয়দ এ কে আনোয়ারুজ্জামান।

স্টার সিরামিকস প্রাইভেট লি. এর পরিচালক আমির হোসাইনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে অব্যাহতির আবেদন করা হয়েছে।

জানা গেছে, অফশোর কোম্পানি খুলে ১৮৩ কোটি ৯২ লাখ টাকা দুবাইয়ে পাচারের অভিযোগে খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য মোসাদ্দেক আলী ফালুসহ চার ব্যবসায়ীর বিরুদ্ধে মামলাটি করা হয়। ২০১৯ সালের ১৩মে রাজধানীর উত্তরা পশ্চিম থানায় দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে মামলাটি করেন।

দুদকের পক্ষ থেকে জানানো হয়েছে, মোসাদ্দেক আলী ফালু, একরামুজ্জামান, আনোয়ারুজ্জামান ও আমির হোসাইন ২০১০ সালে দুবাইয়ে আল মদিনা ইন্টারন্যাশনাল লিমিটেড এবং থ্রি স্টার লিমিটেড নামে অফশোর কোম্পানি খোলে। পরে বাংলাদেশে ‘দুর্নীতির মাধ্যমে’ অর্জিত ১৮৩ কোটি ৯২ লাখ টাকা দুবাইয়ে পাচার করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, দুবাইয়ে ওই অর্থ উর্পাজনের কোনো উৎস তারা দেখাতে পারেনি। ওই অর্থ কীভাবে উপার্জন করা হয়েছে তার কোনো তথ্য-প্রমাণ তাদের কাছে নেই। দুবাইয়ে ব্যবসা বাণিজ্য করার কথা তারা বাংলাদেশ ব্যাংককে কখনও জানায়নি বা কোনো ধরনের অনুমতি নেয়নি। প্রকৃতপক্ষে, বাংলাদেশে বিএনপি দল ক্ষমতার থাকাকালে মোসাদ্দেক আলী ফালু ক্ষমতার অপব্যবহার করে অবৈধ প্রক্রিয়ায় দেশে অর্জিত অর্থ বিদেশে পাচার করে অফসোর কোম্পানিতে বিনিয়োগ করে।