সার্ক শীর্ষ সম্মেলন ‘স্থগিত’!

Image result for সার্ক শীর্ষ সম্মেলন

ডেস্ক: আগামী নভেম্বরে পাকিস্তানে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়েছে বলে নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্েযষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন। বাংলাদেশ, ভারত, আফগানিস্তান ও ভুটান এবারের সম্মেলনে অংশ না নেওয়ার কথা জানিয়ে দেওয়ার পর সম্মেলন স্থগিতের বিষয় অনিবার্য হয়ে ওঠে। সার্কের সদস্য ওই চার দেশ ইতোমধ্েয তাদের অপারগতার কথা জোটের বর্তমান চেয়ার নেপালকে জানিয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে সম্মেলন পুরো বাতিল না করে স্থগিত করার মাধ্যমে শ্রীলঙ্কা ও মালদ্বীপকে নিয়ে পরিস্থিতি সামাল দিতে চাইছে নেপাল।

নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যাষ্ঠ কর্মকর্তা বুধবার নাম প্রকাশ না করার শর্তে বলেন, “তবে এ অঞ্চলের যা পরিস্থিতি, তাতে সহসা এ সম্মেলন আয়োজন করা সহজ হবে বলে মনে হয় না।” নেপালের প্রধান ইংরেজি দৈনিক কাঠমান্ডু পোস্টও সার্ক শীর্ষ সম্মেলন স্থগিতের খবর দিয়েছে।

সার্ক সম্মেলনে অংশগ্রহণ না করা ভারতের জন্য দুর্ভাগ্য :

পাকিস্তানের পররাষ্ট্রসচিব এজাজ চৌধুরী বলেছেন, সার্ক সম্মেলনে অংশগ্রহণ না করার ঘোষণা ভারতের জন্য দুর্ভাগ্য। ভারত নিয়ম মেনে অংশগ্রহণ না করার বিষয়টি জানায়নি। জিও নিউজের সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে এজাজ চৌধুরী বলেন, পাকিস্তান সীমান্তে নিরাপত্তা চায়। সীমান্তে নিরাপত্তার জন্যই পাকিস্তানের সর্বচেষ্টা। মিথ্যা অভিযোগের কারণে সীমান্তে সহিংসতা বৃদ্ধি পায়। উরি হামলার কয়েকঘণ্টা পরই ভারত পাকিস্তানের ওপর অভিযোগ নিয়ে আসে।

এজাজ চৌধুরী বলেন, কাশ্মীরে কয়েক বছর পর পরই স্বাধীনতা আন্দোলন হয়। এবার এক তরুণ স্বাধীনতা আন্দোলনের সূচনা করেছে। বিশ্ব ভারতের বর্বর নির্যাতনের দৃশ্য দেখতে পাচ্ছে। ভারত নিজেই আঞ্চলিক বিচ্ছিন্ন হয়ে যাবে। তিনি বলেন, পাকিস্তান নিরাপদ পথে চলতে সর্বদা প্রস্তুত। ভারত পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে জাতিসংঘের চুক্তি লঙ্ঘন করেছে। (সূত্র : জিও নিউজ উর্দু)