রক্ত নদী ডালডাইকান

রক্ত নদী ডালডাইকান

নিউজ ডেস্ক: বিশ্বের রাশিয়ার সবচেয়ে দূষিত নরিলস্ক শহরের পাশ দিয়ে ধীর গতিতে বয়ে চলেছে এক নদী। নদীটির নাম ডালডাইকান। দুই বছর আগে এই শহরের বাসিন্দারা আতঙ্কিত হয়ে উঠেছিল। কারণ নদীর পানি হঠাৎই রক্তবর্ণ ধারণ করে।

এই শহরটির আশপাশের খনি থেকে নিকেল ও ক্যাডমিয়াম উৎপাদিত হয়। বিশ্বের আর কোন শহরে এরচেয়ে বেশি নিকেল ও ক্যাডমিয়াম উৎপাদিত হয়না। খনিজ পদার্থ উৎপাদনের ফলে বাতাসে প্রচুর পরিমাণে সালফার ডাই অক্সাইড ছড়িয়ে পড়ে এবং প্রচুর পরিমাণে বায়ু দূষিত হয়। এই নরিলস্ক শহরটি বিশ্বের সেরা দূষিত শহর। দূষণ এতোই বেশি যে এখানে বরফের, পানি ও ভূমির রঙ প্রায় কালো। এরকম দূষিত শহরের নদীর পানি লাল হবে এতে চোখ কপালে উঠার খুব কারণ নেই। ঠিক এই রক্ত-লাল পানি নিয়ে বইছে এই ডালডাইকান নদী!

খনিজ বর্জ্যের এই ধরনের লাল রং খুবই স্বাভাবিক একটি ঘটনা। নদীটির কাছেই নিকেল নিষ্কাশনের ফ্যাক্টরি আছে। তাঁর মতে, নদীর পানির লাল রং হওয়ার পেছনে আছে খনির বর্জ্যের সঙ্গে মিশে থাকা অক্সিডাইজড আয়রন। যদিও তাঁর কাছে এটা পরিষ্কার নয় কী ভাবে এটা নিকেল প্ল্যান্টের বর্জ্যে মিশছে। তবে অনুমান করা হচ্ছে প্ল্যান্টের উচ্চ তাপমাত্রা বা চাপে কিছু ‘সালফাইড’ জাতীয় খনিজ পদার্থ জারিত হয়ে ‘আয়রন অক্সাইড’ তৈরি করতে পারে। এটা পানির সঙ্গে মিশে উজ্জ্বল লাল রঙ সৃষ্টি করতে পারে। কলোরাডো স্কুল অফ মাইনের প্রফেসর রোনাল্ডো কোহেনের ভাষ্যমতে অনেক সময় নিকেলেও প্রচুর পরিমাণে লোহা থাকতে পারে। সেটা বর্জ্য হয়ে বেরিয়ে আসে। এরকম অনেকবার হয়েছিল অন্টারিওর সাডবেরীতে। স্থানীয় নিকেল ফ্যাক্টরিগুলি এভাবেই নিকটবর্তী নদীর পানির রঙকে প্রায় এই রকম লাল করে দিয়েছিল। তবে এই লাল রঙের পানির এই অভিনব বৈশিষ্ট্যের কারনে নদীটি সারাবিশ্বে পরিচিতি পাচ্ছে।