যে দ্বীপে নেই কোনো গাছ-প্রাণী!

যে দ্বীপে নেই কোনো গাছ-প্রাণী!

নিউজ ডেস্ক: বিশ্ব জুড়ে বহু রহস্যময় জায়গা রয়েছে যেগুলো অন্যান্য জায়গার চেয়ে একেবারেই আলাদা। এর মধ্যে সব চাইতে উল্লেখযোগ্য হল বাল্ট্রা। এটি ইকুয়েডরের গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের একটি বিশেষ দ্বীপ। বাল্ট্রা মূলত মানববসতি শূন্য একটি দ্বীপ।

দক্ষিণ আমেরিকার ইকুয়েডরের নিকটবর্তী ১৩টি দ্বীপ নিয়ে গঠিত গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ। আর এই ১৩টি দ্বীপের একটি হচ্ছে বাল্ট্রা। আকার প্রকারেও খুবই ছোট, মাত্র ২১ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গঠিত এই দ্বীপ।

কিন্তু এখানকার অন্য ১২টি দ্বীপ থেকে বাল্ট্রা একেবারেই আলাদা, অদ্ভুত এবং রহস্যময়। এই দ্বীপে কোনও বড় গাছপালা, প্রাণী বা কীটপতঙ্গ সেভাবে নেই। বাল্ট্রা এবং তার পাশের দ্বীপ সান্তাক্রজের মাঝে তিনফুট গভীর ও কয়েক ফুট চওড়া একটি খাল আছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের বাল্ট্রা সহ দুটি দ্বীপে বিমানঘাঁটি স্থাপন করে ইউএস সরকার। এরপর থেকেই বিশ্ববাসী জানতে পারে বাল্ট্রা দ্বীপের এই অদ্ভুত রহস্যের কথা। এক পর্যটক জানিয়েছে, চলছে বর্ষাকাল, হচ্ছে প্রচ- বৃষ্টি তারপরও খোলা আকাশের নিচে থাকা মাটিতে পড়ে না বৃষ্টির ফোঁটা। এও কি সম্ভব? তাক লাগানো ব্যাপার হলো পুরো বাল্ট্রা দ্বীপেই বৃষ্টির ফোঁটা পড়ে না। এটি গ্রীষ্মমন্ডলীয় দ্বীপপুঞ্জ হওয়ায় এখানে প্রচুর বৃষ্টি হয়। কিন্তু কোন এক রহস্যজনক কারণে বাল্ট্রার উপর বৃষ্টি হলেও তা সরাসরি নিচে না পড়ে অন্যপাশে গিয়ে পড়ে। বৃষ্টি যত প্রবলই হোক এ যেন এখানকার এক অমোঘ নিয়ম।