লাদাখের চুম্বক পাহাড়

লাদাখের চুম্বক পাহাড়

নিউজ ডেস্ক: লাদাখের লেহ অঞ্চল থেকে কারগিলের দিকে যেতে ত্রিশ কিলোমিটার দূরত্বেই ম্যাগনেটিক হিল বা চুম্বক পাহাড় অবস্থিত। শ্রীনগর-লেহ মূল সড়ক দিয়ে গেলে খুব সহজেই এই পাহাড়টি দেখতে যাওয়া যায় এবং সড়কটিও এই পাহাড়ের উপর দিয়েই গেছে।

এই সড়কে এসে আপনি যদি গাড়ির ইঞ্জিন বন্ধ করে রাখেন তাহলে তার কিছু সময় পরই দেখতে পাবেন আপনার গাড়িটি আপনা আপনি ক্রমশই সামনের দিকে এগিয়ে যাচ্ছে। কোনও রকম কিছু ছাড়াই গাড়িটি এগিয়ে চলছে আপন মনে। ঘণ্টায় ২০ কিলোমিটার গতিতে আপনার গাড়িটিকে টেনে নিয়ে যাচ্ছে যেন কোনও শক্তি। এমন কা- এখানে আগত সব গাড়ির সাথেই ঘটে।

অনেকে হয়তো ভাবতে পারেন, ডাউন হিলে চলার পথে হয়ত গ্র্যাভেটির কারণে গাড়ি নিচে নেমে যাচ্ছে। কিন্তু না, আপ হিলেও গাড়ি আপনা আপনি সমানভাবে সামনের দিকে এগিয়ে চলে। এই সড়কে এসে ড্রাইভাররা গাড়ির স্টার্ট বন্ধ করে দেয়, ব্রেক থেকে পা সরিয়ে শুধু স্টিয়ারিং ধরে বসে থাকে আর গাড়ি এগিয়ে চলে নিজে নিজে।


এখানে এসে পর্যটকরা দারুণ রোমাঞ্চ অনুভব করে। গাড়ির ইঞ্জিন বন্ধ করে দিয়ে বিশ কিলোমিটার গতিতে অনায়াসে রাস্তার দুপাশের চমৎকার পরিবেশ উপভোগ করতে পারেন পর্যটকরা। অদ্ভুত এই জায়গায় শুধু গাড়িই নয়, বিমান উড়ে যাওয়ার সময়ও সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হয়।