যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৫টি সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের কাছ থেকে অন্তত পাঁচটি পারমাণবিক সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে যুগান্তকারী প্রশান্ত মহাসাগরীয় নিরাপত্তা চুক্তির (এইউকেইউএস) অধীনে ২০৩০ সালে মধ্যে এসব সাবমেরিন কেনা হবে। মার্কিন চার সরকারি কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, এইউকেইউএস চুক্তির অধীনে আগামী বছর কমপক্ষে একটি সাবমেরিন অস্ট্রেলিয়ান বন্দরে পৌঁছাবে। বাকিগুলো ২০৩০ সালের শেষের দিকে পৌঁছে যাবে। তিনি আরও বলেন, পারমাণবিক সাবমেরিনগুলো যুক্তরাজ্যের নকশা ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তিতে তৈরি।

নাম না প্রকাশের শর্তে যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তা বলেন, বার্ষিক বন্দর পরিদর্শনের পর যুক্তরাষ্ট্র ২০২৭ সালের মধ্যে পশ্চিম অস্ট্রেলিয়ায় কিছু সাবমেরিন মোতায়েন করবে। ২০৩০ এর প্রথম দিকে অস্ট্রেলিয়া বাকি সাবমেরিনগুলো কিনবে।

এদিকে, ব্রিটিশি গণমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে বলে, অস্ট্রেলিয়ার কাছে নিজেদের করা নকশার পারমাণবিক সাবমেরিন বিক্রি করতে সফল হয়েছে যুক্তরাজ্য। তবে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত যুক্তরাজ্যের দূতাবাস এ সম্পর্কে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

এইউকেইউএসের পরবর্তী পদক্ষেপগুলো বাস্তবায়ন করতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজে আগামী সোমবার সান ডিয়েগোয় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করবেন বলে জানা গেছে।

২০২১ সালের সেপ্টেম্বরে ঘোষিত প্রশান্ত মহাসাগরীয় নিরাপত্তা চুক্তিটিকে এ অঞ্চলে চীনের ক্রমবর্ধমান শক্তি ও দৃঢ় অবস্থান মোকাবিলার প্রচেষ্টা হিসেবে দেখা হয়। এ কারণে বরাবরই চুক্তিটির নিন্দা জানিয়ে আসছে বেইজিং।

অস্ট্রেলিয়ার কাছে কলিন্স শ্রেণির ছয়টি সাবমেরিন রয়েছে। সেগুলোর সার্ভিস লাইফ ২০৩৬ পর্যন্ত বর্ধিত করা হবে। পারমাণবিক সাবমেরিনগুলো প্রচলিত সাবমেরিনের চেয়ে বেশি সময় ধরে পানির নিচে থাকতে পারে ও পানির নিচে এগুলোর অবস্থান শনাক্ত করা কঠিন।

সূত্র: আল-জাজিরা, রয়টার্স