ভারতের আপত্তি সত্ত্বেও ব্রহ্মপুত্রে বাঁধ নির্মাণে চীনের অনুমোদন

ভারতের আপত্তি সত্ত্বেও ব্রহ্মপুত্রে বাঁধ নির্মাণে চীনের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক: চীনের পার্লামেন্ট গত বৃহস্পতিবার ১৪তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার অনুমোদন দিয়েছে। এর আওতায় তিব্বতে ভারতের অরুণাচল প্রদেশের সীমান্তে ব্রহ্মপুত্র নদে বাঁধ নির্মাণের অনুমোদনও দেয়া হয়েছে। বাঁধটি নির্মাণের ব্যাপারে দীর্ঘদিন ধরেই আপত্তি জানিয়ে আসছে ভারত। ভারতীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার খবরে এ তথ্য জানানো হয়েছে।

চীনের সর্বোচ্চ নীতি নির্ধারক পরিষদ দ্য ন্যাশনাল পিপলস কংগ্রেসে (এনপিসি) দুই হাজারেরও বেশি সদস্য রয়েছে যাদের অধিকাংশই ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, জাতীয় অর্থনীতি ও সামাজিক উন্নয়ন এবং ২০৩৫ সাল পর্যন্ত দীর্ঘমেয়াদি লক্ষ্য অর্জনের জন্য কংগ্রেস এই পঞ্চবার্ষিকী পরিকল্পনায় অনুমোদন দিল। ৬ দিনের অধিবেশনের সর্বশেষ দিনে এই অনুমোদন দেয়া হয়।

কংগ্রেসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, প্রিমিয়ার লি কেকিয়াংসহ অন্যান্য জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলো। কংগ্রেসের এই পরিকল্পনায় ৬০টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। গত বছর পরিকল্পনাটি চীনের কমিউনিস্ট পার্টি থেকে অনুমোদন পেয়েছিল।

পরিকল্পনায় ভারত ও বাংলাদেশের উপরে ব্রহ্মপুত্র নদের যে অংশ রয়েছে সেখানে বাঁধ নির্মাণের অনুমোদন দেয়া হয়েছে। এ নিয়ে ভারত উদ্বেগ প্রকাশ করলেও চীন তাতে কান না দিয়ে প্রকল্প শুরু করার সিদ্ধান্ত নিল। চীনের পক্ষ থেকে বলা হয়েছে, তারা ভারতের উদ্বেগের বিষয়টি মাথায় রাখবে।

আন্তঃসীমান্ত নদীর ক্ষেত্রে পানির অধিকারের প্রসঙ্গ তুলে ভারতের সরকার চীনের এই প্রকল্পের ব্যাপারে আপত্তি জানিয়ে আসছে। ভারতের অনুরোধ, নদীর উপরের দিকের অঞ্চলের কোনো কার্যক্রমের মাধ্যমে যেন নিচের দিকে থাকা দেশ হিসেবে তাদের স্বার্থ বিঘ্নিত না হয়।

তিব্বত অঞ্চলে কমিউনিস্ট পার্টির উপ-প্রধান চে ডালহা কংগ্রেস অধিবেশনে বলেছে, প্রশাসনের উচিত এই বছরের মধ্যেই নির্মাণ কাজ শুরু করার চেষ্টা করা।