ব্যক্তিগত তথ্য সুরক্ষায় চীনে নতুন আইন

ব্যক্তিগত তথ্য সুরক্ষায় চীনে নতুন আইন

আন্তর্জাতিক ডেস্ক: ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার নতুন আইন পাস করলো চীন। চীনের শীর্ষ আইনপ্রণেতারা ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) সভায় এ আইন পাস করেন। নতুন এ আইন কার্যকর হবে ১ নভেম্বর থেকে।

শুক্রবার (২০ আগস্ট) দেশটির গণমাধ্যম সিনহুয়ার বরাত দিয়ে এ তথ্য জানায় রয়টার্স।

নতুন এ আইনে সাইবার স্পেস নিয়ন্ত্রণের ক্ষেত্রে দেশটি আরও এক ধাপ এগিয়ে গেল বলে মত বিশ্লেষকদের।

ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস ও অব্যবস্থাপনার অভিযোগ ওঠায় দেশটির সরকার টেক জায়ান্টাদের তথ্য সুরক্ষার ক্ষেত্রে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দিয়েছে।

নতুন আইনে বলা হয়েছে, ব্যক্তিগত তথ্য পরিচালনার জন্য স্পষ্ট ও যুক্তিসঙ্গত উদ্দেশ্য থাকতে হবে। এটি পরিচালনার ক্ষেত্রে থাকতে হবে প্রয়োজনীয় ন্যূনতম সুযোগের মধ্যে সীমাবদ্ধ।

দেশের প্রত্যেক নাগরিকের তথ্য সংগ্রহ করলে কোম্পানিগুলোকে তার সর্বোচ্চ সুরক্ষা দিতে হবে যেন কোনোভাবেই তথ্য বাইরে না যায়।

আইনে ব্যক্তিগত তথ্য সংগ্রহকারী কোম্পানিগুলোকে সংরক্ষণের জন্য আলাদা সিস্টেম ও পর্যায়ক্রমে তা পরীক্ষা-নিরীক্ষা করার কথাও বলা হয়েছে।

ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইনের দ্বিতীয় খসড়াটি গত এপ্রিলের শেষ দিকে প্রকাশ করা হয়। এখন আইন পাস হলো। ফলে ব্যক্তিগত সুরক্ষা আইন, একইসঙ্গে ডাটা সুরক্ষা আইনে পরিচালিত হতে যাচ্ছে চীনের ভবিষ্যৎ ইন্টারনেট ব্যবস্থা।

ডাটা সুরক্ষা আইন আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। এ আইনের আওতায় আনা হয়েছে, অর্থনীতির ওপর যে কোনো ডাটা এবং চীনের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত ডাটা সংরক্ষণের। যা অনলাইন গোপনীয়তা সুরক্ষার জন্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী কাঠামো ইউরোপের সাধারণ ডাটা সুরক্ষা নিয়ন্ত্রণের (জিডিপিআর) অনুরূপ। জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) এমন একটি আইনি কাঠামো যা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বসবাসকারী ব্যক্তিদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য অর্জন এবং প্রক্রিয়াজাতকরণের জন্য করণীয় নির্ধারণ করে।