বিশ্ব বাজারে তেলের দামে রেকর্ড

নিউজ ডেস্ক: ইউক্রেনে রাশিয়ান সৈন্যদের হামলা ইউরোপের জ্বালানি সরবরাহকে সঙ্কটের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল বুধবার বিনিয়োগকারীরা তেলের দাম প্রতি ব্যারেল ১৪০ ডলারের মতো উচ্চতায় উঠার জন্য প্রস্তুত ছিলেন।

ইউক্রেনে যুদ্ধের আশঙ্কা ঘনিয়ে আসার সাথে সাথে তেল ও গ্যাসের দাম বে ড়েছে এবং শেয়ার বাজার বিপর্যস্ত হয়েছে। রাশিয়ার উস্কানি মঙ্গলবার জার্মানিকে পরিকল্পিত নর্ড স্ট্রিম ২ পাইপলাইনের কাজ বন্ধের দিকে পরিচালিত করেছে, যা ইউরোপে আরও প্রাকৃতিক গ্যাস সরবরাহ নিয়ে আসত। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ সমস্ত নিষেধাজ্ঞার প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়াকে বিশ্ব থেকে আরও বিচ্ছিন্ন করতে পারে। মস্কোর প্রধান স্টক মার্কেটে লেনদেন আজ ৫ শতাংশের মতো কমে গেছে, অন্যত্রও অস্থিরতা দেখা গেছে।
নিষেধাজ্ঞার হুমকি এই আশঙ্কা জাগিয়েছে যে, ক্রেমলিন ইউরোপে তেল সরবরাহ বন্ধ করে প্রতিশোধ নিতে পারে। ইউবিএস ওয়েলথ ম্যানেজমেন্টের প্রধান অর্থনীতিবিদ পল ডোনোভান বলেছে, ‘রাশিয়ার অর্থনীতি বিশ্বব্যাপী তেমন গুরুত্বপূর্ণ নয় (বিশ্ব অর্থনীতির প্রায় ৩ শতাংশ, বা ক্যালিফোর্নিয়ার প্রায় অর্ধেক আকার)। প্রধান বিনিয়োগকারী উদ্বেগ হল জ্বালানি।

রাশিয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী এবং রফতানিকারক এবং প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম রফতানিকারক। বুধবার সকালে ব্রেন্ট ক্রুডের দাম প্রতি ব্যারেল ৯৯ ডলার ৫০ সেন্টে (বাংলাদেশী মুদ্রায় ৮ হাজার ৫৩৪ টাকা) উঠেছে যা গত সাত বছরের মধ্যে সর্ব্বোচ্চ এবং প্রাকৃতিক গ্যাস প্রতি থার্মে ৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৮৪.৫ পাউন্ডে (বাংলাদেশী মুদ্রায় ২১ হাজার ৫৭৩ টাকা) পৌঁছেছে।