বাচা খান বিশ্ববিদ্যালয় হামলায় পাকিস্তানজুড়ে শোক, তদন্তে উল্লেখযোগ্য অগ্রগতি

বাচা খান বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনায় দেশজুড়ে শোক পালন করছেন সর্বস্তরের পাকিস্তানি। এদিকে, তদন্তে উল্লেখযোগ্য অগ্রগতির দাবি করেছেন দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) মহাপরিচালক লেফটেনেন্ট জেনারেল অসিম বাজওয়া।

বুধবার (২০ জানুয়ারি) খাইবার পাখতুনখোয়া প্রদেশের চারসাদ্দা শহরে অবস্থিত বাচা খান বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসী হামলা হয়। এ ঘটনায় ২১ জন নিহত ও অর্ধ শতাধিক আহত হন। পরে পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী সংগঠন তেহরিক-ই-তালেবানের এক মুখপাত্র হামলার দায় স্বীকার করে নিলেও মূল মুখপাত্র তা প্রত্যাখ্যান করেন।

ঘটনার দিন স্থানীয় সময় বিকালেই হামলাকারীদের ফোন কল ট্রেস করা হয়েছে বলে দাবি করেন লেফটেনেন্ট জেনারেল অসিম বাজওয়া। সেই সঙ্গে সন্ত্রাসীদের ব্যবহার করা দু’টো মোবাইল ফোনও উদ্ধার করা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, যখন সেনারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পৌঁছায়, তখন চার হামলাকারীই জীবিত ছিল। তাদের কাছে গ্রেনেডসহ প্রচুর পরিমাণ অস্ত্র ও গুলি ছিল।

তিনি আরও জানান, সন্ত্রাসীদের ফোন কল ট্রেস করা হয়েছে এবং গোয়েন্দারা একটা চিত্র দাঁড় করাতে পেরেছেন। হামলা সংক্রান্ত বেশিরভাগ তথ্যই উদ্ধার করা সম্ভব হয়েছে।

এদিকে, বাচা খান বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহতদের স্মরণে দেশজুড়ে শোক পালন করছেন পাকিস্তানিরা।