বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির প্রতিবেদন অর্থমন্ত্রীর হাতে

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় গঠিত তদন্ত কমিশন অন্তর্বর্তীকালীন প্রতিবেদন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে জমা দিয়েছে।

বুধবার সন্ধ্যা ৬টার দিকে সচিবালয়ে তদন্ত কমিশনের প্রধান মোহাম্মদ ফরাসউদ্দিন অর্থমন্ত্রীকে এই প্রতিবেদন দেন।

প্রতিবেদন জমা দেয়ার সময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এবং অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস।

 রিপোর্টের বিষয়ে জানতে সচিবলায়ের বাইরে বেশ কিছু সাংবাদিক অপেক্ষায় ছিলেন।

রিপোর্ট দিয়ে বের হওয়ার পর সন্ধ্যা সোয়া ৭টার দিকে ফরাসউদ্দিন সাংবাদিকদের বলেন, এইমাত্র আমরা অর্থমন্ত্রীর হাতে রিপোর্ট জমা দিয়ে আসলাম। ৩০ দিনের মধ্যে অন্তর্বর্তী রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল। আমরা তাই দিয়েছি।

রিপোর্টের সার-সংক্ষেপ জানতে চাইলে তিনি বলেন, আমরা সরকারের কাছে রিপোর্ট জমা দিয়েছি। সরকারই আপনাদের (গণমাধ্যমকে) জানাবে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশের গচ্ছিত ১০ কোটি ১০ লাখ ডলার গত ফেব্রুয়ারিতে ফিলিপাইন ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে সরানো হয়েছিল। শ্রীলঙ্কায় যাওয়া ২ লাখ ডলার আটকানো হয়। তবে ফিলিপাইনে যাওয়া কিছু অর্থ উদ্ধার হলেও বাকিটা এখনো অনিশ্চিত।

১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটিকে এক মাসের মধ্যে অন্তর্বর্তীকালীন প্রতিবেদন দিতে বলা হয়েছিল। ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেবে কমিটি।