প্রবল বর্ষণে বিপর্যস্ত অস্ট্রেলিয়া, বন্যার সতর্কতা

প্রবল বর্ষণে বিপর্যস্ত অস্ট্রেলিয়া, বন্যার সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে গত কয়েকদিন ধরে চলা বর্ষণের কারণে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। শিগগিরই এ বন্যা ‘জীবনের জন্য হুমকিপূর্ণ’ রূপ নিতে পারে বলে সতর্ক করেছে দেশটির জরুরি বিভাগের কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে, নিউ সাউথ ওয়েলসের নিম্নাঞ্চলে বসবাসরত অনেক কমিউনিটির মানুষকে বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। উদ্ধার করা হয়েছে বন্যার পানিতে আটকে পড়া বেশ কয়েকজন মানুষকে। পুলিশ জানিয়েছে, নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনির উত্তরাঞ্চলীয় আশ্রয়কেন্দ্রগুলোতে এরইমধ্যে কয়েকশ’ মানুষ আশ্রয় নিয়েছেন।

শহরের প্রধান সড়কগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভিডিওতে বন্যার পানির তোড়ে একটি বাড়ি ভেসে যেতেও দেখা গেছে। সপ্তাহের শেষ নাগাদ সিডনির আশেপাশের বাঁধগুলো উপচে পড়ার আশঙ্কা করছে নিউ সাউথ ওয়েলসের পানি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (ওয়াটারএনএসডব্লিউ)।

সামনের দিনগুলোতে আরো ঝড় হওয়ার আভাসি রয়েছে। সিডনিতে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আভাস দেওয়া হয়েছে। নিম্নাঞ্চলীয় ব্লু মাউন্টেনস এলাকার জন্য ৩০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনার কথা বলা হয়েছে।