নরওয়েতে যাচ্ছেন তালেবানের প্রতিনিধিদল

নিউজ ডেস্ক: মানবিক আলোচনায় অংশ নিতে নরওয়েতে যাচ্ছে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানের একটি প্রতিনিধিদল। নরওয়ের রাজধানী অসলোতে অনুষ্ঠিত হবে এ আলোচনা। দেশদুটির সরকার এ তথ্য নিশ্চিত করেছে। মানবাধিকার ও মানবিক সহায়তার বিষয়ে পশ্চিমা কর্মকর্তাদের সঙ্গে এটিই তালেবানদের প্রথম সরকারি সফর ও আলোচনা বলে জানিয়েছে আল জাজিরা।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শুক্রবার জানায়, তারা তালেবানের প্রতিনিধিদের আগামী ২৩-২৫ জানুয়ারি অসলোতে আমন্ত্রণ জানিয়েছেন।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড জোর দিয়ে বলেছেন, এই সফরটি তালেবানের বৈধতা বা স্বীকৃতি নয়। তবে সকলের অবশ্যই তাদের সঙ্গে কথা বলতে হবে, যারা আজ বাস্তবে আফগানিস্তানকে শাসন করছে। আফগানিস্তানের গুরুতর পরিস্থিতির বিষয়ে অত্যন্ত উদ্বেগ জানিয়ে অ্যানিকেন বলেন, অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতির কারণে আফগানিস্তানের মানুষ আজ অনাহারে রয়েছে। লাখো মানুষ পুরোপুরি মানবিক বিপর্যয়ের মধ্যে রয়েছে।

নরওয়েগামী তালেবান প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। আফগানিস্তানের উপ-সংস্কৃতি ও তথ্যমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, আমির খান মুত্তাকি মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে আলাদা বৈঠক করার কথা রয়েছে। এছাড়া ইউরোপীয় প্রতিনিধিদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা হবে বলেও আশা প্রকাশ করছেন জাবিহুল্লাহ মুজাহিদ।

নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তালেবান প্রতিনিধিদলের বৈঠকে আফগান নারী নেত্রী ও সাংবাদিকের পাশাপাশি অন্যান্য মানবাধিকার, অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক বিষয়ের সঙ্গে কাজ করা ব্যক্তিরাও অংশ নিবেন।

নরওয়ের সংবাদপত্র ভিজি জানিয়েছে, আলোচনায় যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি ও ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধিরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। প্রতিবেদনের বিষয়ে নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি বলে জানায় আল জাজিরা।

গত বছরের ১৫ আগস্ট তালেবানরা দেশটির দখল নেয়ার পর এই প্রথম সফর হবে যখন তাদের প্রতিনিধিরা ইউরোপে আনুষ্ঠানিক বৈঠক করেছেন। এর আগে রাশিয়া, ইরান, কাতার, পাকিস্তান, চীন ও তুর্কমেনিস্তান ভ্রমণ করেছে তালেবান।