তীব্র খরা : গরু বেচতে না পেরে বাঁচার তাগিদে মেয়ে বিক্রি ভারতে!

নিউজ নাইন২৪, ডেস্ক: “গরুর গোশত নিষিদ্ধ। কেউ আর আমার গরু কিনছে না, আমি বেচতেও পারব না। তাই আমার মেয়েকে বেচেতে হচ্ছে”- খরা কবলিত মহারাষ্ট্রের এক মায়ের আর্তনাদ এমনটাই। এর মাধ্যমে ভারতের নরেন্দ্র মোদি সরকারের নীতিকে কার্যত একহাত নিলো মহারাষ্ট্রের কামালি বাই।

ভারতের এই রাজ্যে গরুর গোশত নিষিদ্ধ। খরা-কবলিত রাজ্যটিতে জীবন প্রায় বিপন্ন। এক ফোঁটা পানির খোঁজে কেউ মাইল মাইল পথ অতিক্রান্ত করছে, তবুও মিলছে না পানি। একদিকে পানির হাহাকার অন্যদিকে জীবিকার টান, জীবন জোয়ারে ভাটার টান। বাড়ির গৃহপালিত গবাদি পশুটাও কেউ কিনবে না। ঘরে নেই টাকাকড়ি। উপায় না পেয়ে মেয়ে কাবেরিকেই বিক্রি করে দিতে হচ্ছে মা কামালি বাইকে।

ইয়েল্লামা নামের এক আদি পূজাতে কাবেরি হবে দাসী। মহারাষ্ট্রে হিন্দু উচ্চ শ্রেণী বর্গই এই প্রথা চালু করেছে বলে জানা যায়। পূজার শেষে কাবেরি হয়ত যৌনদাসীতে পরিণত হবে অথবা কোনো পানশালায় মাথা গোঁজার শেষ উপায় থাকবে ওর হাতে।
‘বেটি বাঁচাও’ নামে নীতি তো হবে কিন্তু এভাবেই বিক্রি হবে ৯ থেকে ১০ বছরেরে কিশোরীরা, মোদী সরকারের উদাসীনতাকেই এর জন্য দায়ী করছে সমাজবিদরা।

এই খরা মোকাবিলা করার জন্যও উপযুক্ত ব্যবস্থা সরকার নেয়নি, কটাক্ষ বিরোধীদের। “সরকারের একটা পুলিশ সংরক্ষণের ব্যবস্থা আছে, আর্মি সংরক্ষণেরও নীতি রয়েছে সরকারের, আর পানি সংরক্ষণ করার ক্ষেত্রে সরকার একেবারে উদাসীন”, এটাই সরকারের চূড়ান্ত ব্যার্থতার নজির, প্রতিক্রিয়া সমাজের এগিয়ে থাকা অংশের।