ফেসবুকে জোহার মাকে খোলা চিঠি, জোহার না ফেরার আশঙ্কা

নিউজ নাইন২৪ডটকম,
অনলাইন প্রতিবেদক: গুম হওয়া তানভির হাসান জোহা আর কখনোই ফিরবেন না -এমন ইঙ্গিত দিয়ে জোহার মাকে উদ্দেশ্য করে একটি চিঠি ভেসে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। আল হিলাল নামে একটি ফেসবুক টাইমলাইনে পাওয়া জোহার মায়ের উদ্দেশ্যে লেখা চিঠির কথাগুলো নিউজ নাইন২৪ডটকমের পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলো-

আইটি এক্সপার্ট জোহার মাকে বলছি
জোহা যেমনি আপনার সন্তান আমিও সেরকম এক মায়ের সন্তান। সন্তানের জন্য মায়ের হৃদয় গভীরে কেমন ভালাবাসার উদ্গীরন হয় তা কেবল আমি সন্তানের জনক হবার পরেই বুঝতে পেরেছি।

আপনার কাছের সকল মানুষজন আপনাকে এখন সান্ত্বনা দিবে “ ধৈর্য ধর তোমার ছেলে ফেরত আসবে”। কিন্তু আমি এই প্রহসনমূলক সান্ত্বনা আপনাকে দেবো না। কারন যে বাহিনী ইলিয়াসের মাকে সন্তানহারা করেছে, যে বাহিনী বিরোধী দলীয় নেতা সালাউদ্দিনকে দেশের ওপারে নিক্ষিপ্ত করেছে, যে বাহিনী সাগর-রুনি কে হত্যা করেছে সেই একই বাহিনী আপনার সন্তানকে গুম করেছে।

আমি বলবো আপনার ছেলের শোক আপনাকে ভুলে যেতেই হবে। যে প্রচন্ড সত্যের বিস্ফোরণ তার মুখ থেকে নির্গত হয়েছে তার পরিনাম কখনো ভাল হয়না। এই সত্য বলার পরিনতি কেবল মৃত্যু।

আপনার ছেলে মেধাবী হলেও সে রাজনীতিবিদদের মত ছল-মিথ্যা আর কূটকৌশলে অভ্যস্ত ছিলনা। ফলে তার সত্য ভাষণ আজ এই পরিণতি ডেকে নিয়ে এসেছে।

কোন এক মায়ের কুসন্তানের বিদেশে জমানো কালো টাকা বৈধতার লক্ষ্যে যে হীন প্রচেস্টা নেয়া হয়েছিলো তা যে আজ বিফল হয়ে যাবে আপনার সুসন্তানের কল্যাণে।

ভুলে যান আপনার ছেলের শোক। আজ অসূর ভর করেছে এই দেশে, এই জাতির উপরে, আমাদের স্বাধীনতার উপরে, নিষ্ঠুর সত্যের উপরে।

উল্লেখ্য, তানভীর হাসান জোহা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের সাইবার নিরাপত্তা বিভাগের ডিরেক্টর (অপারেশন)। যদিও প্রকল্পটি গত দুই মাস ধরে স্থগিত আছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিভার্জ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে ডলার সরিয়ে নেওয়ার ঘটনায় ছায়া তদন্তের কাজে তিনি তদন্ত কমিটিকে সহযোগীতা করেন।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির বিষয়ে বিভিন্ন টিভি চ্যানেলে এ বিষয়ে বক্তব্য দিলে আইসিটি মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তি দিয়ে গণমাধ্যমকে জানায় সাইবার বিশেষজ্ঞ জোহার সঙ্গে মন্ত্রণালয়ের কোন সম্পৃক্ততা নেই। এরপর গণমাধ্যমকে জোহা বলেছেন-

‘বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি নিয়ে প্রকৃত তথ্য সংবাদ মাধ্যমের কাছে প্রকাশ করায় একটি মহল আমার ওপর ক্ষুব্ধ হয়েছে। তাই তারা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তারা তদন্ত সহায়তা থেকে আমাকে সরিয়ে দিতে চাইছে। কারণ আমি অনেক বিষয়েই প্রশ্ন তুলেছি। তথ্যর বিশ্বাসযোগ্যতা নিয়ে বিস্তারিত ব্যাখ্যা জানতে চেয়েছি।’
তিনি বলেন, ‘এর আগে সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার আমন্ত্রণে আমি জঙ্গি তৎপরতাসহ সাইবার অপরাধের বড় বড় ঘটনা তদন্তে সহায়তা করেছি। তখন কোনও প্রশ্ন ওঠেনি। এখন একটি মহলের স্বার্থে আঘাত লাগায় তারা আমার বিরুদ্ধে লেগেছে।’

গত বুধবার (১৬ মার্চ) রিজার্ভ থেকে টাকা চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের তদন্তে সহযোগী তথ্যপ্রযুক্তিবিদ জোহা গুম হন। রাজধানীর কচুক্ষেত এলাকা থেকে বুধবার দিনগত রাত ১২টার দিকে তাকে অপহরণ করা হয় বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন।

 

আরো খবর-

রিজার্ভ চুরির তদন্তে সংশ্লিষ্ট সাইবার বিশেষজ্ঞ তানভির জোহা গুম!