জেরিকোতে ইসরাইলি সেনার গুলিতে ৫ ফিলিস্তিনি নিহত

জেরিকোতে ইসরাইলি সেনার গুলিতে ৫ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক: অধিকৃত পশ্চিম তীরের জেরিকো শহরে সোমবার ইসরাইলি বাহিনীর অভিযানে পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছে। জেরিকো শরণার্থী শিবিরে গুলি চালানোর ঘটনাকে কেন্দ্র করে দিনব্যাপী এই অভিযান চালিয়েছে ইসরাইল।

নিহতদের মধ্যে হামাসের যোদ্ধারা রয়েছে বলে সংগঠনটি নিশ্চিত করেছে। সামরিক শাখার নিহত সদস্যদের প্রতি শোক প্রকাশ হামাস এক বিবৃতিতে বলেছে, ‘ইহুদীবাদী দখলদারদের সঙ্গে সশস্ত্র সংঘর্ষে’ যোদ্ধারা নিহত হয়েছে। নিহতের সংখ্যা নিশ্চিত করে জেরিকোর গভর্নর বলেন, এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন। এ ছাড়া এ অভিযানে শাকের আমড়া নামে এক হামাস নেতাকে আটক করেছে ইসরাইলি বাহিনী। তিনি সম্প্রতি কারাগার থেকে মুক্ত হয়েছিলেন।

ঘটনার পর প্রাথমিকভাবে ইসরাইলি বাহিনী এক বিবৃতিতে তারা জানায়, নিহতদের মধ্যে গত ২৮ জানুয়ারি জেরিকোর চেকপয়েন্টে গুলিচেষ্টার ঘটনায় জড়িত দুজন রয়েছেন। এ ছাড়া বাকি পাঁচজন অভিযানের সময় সেনাবাহিনীকে লক্ষ্য করে গুলি চালিয়েছিলেন। পরে ইসরাইলি সেনাবাহিনী জানায়, নিহত পাঁচজনের মরদেহ ফেরত দিতে অস্বীকৃতি জানিয়েছে তারা।

ইসরায়েলি বাহিনী শনিবার জেরিকোতে আরেকটি অভিযানে ‘বেশ কয়েকজন সন্দেহভাজন’-কে আটক করেছে বলে সেনাবাহিনী জানিয়েছে। সোমবারও আকাবাত জাবরে আরও সাতজনকে আটক করা হয়েছে। গভর্নর আসাল সর্বশেষ অভিযানকে ‘আমাদের ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে প্রতিদিন দখলদারদের দ্বারা সংঘটিত অপরাধের শীর্ষে একটি জঘন্য অপরাধ’ বলে অভিহিত করেছেন। এএফপিকে তিনি বলেন, ‘আমরা বিশ্বকে এই দখলদারি বন্ধ করতে এবং আমাদের জনগণকে দখলদারের হাত থেকে রক্ষা করার জন্য আহ্বান জানাচ্ছি।’

সূত্র: আল-জাজিরা।