জরুরি অবস্থা জারি সুদানে

আন্তর্জাতিক ডেস্ক: সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করেছেন। এবং কেন্দ্রীয় সরকার বিলুপ্ত এবং সব অঙ্গরাজ্যের গভর্নরদের বরখাস্ত করেছেন। গত শুক্রবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি এ জরুরি অবস্থা জারি করেন বলে জানিয়েছে বিবিসি।
জরুরি অবস্থা জারির পরে দেশটির ওমদুরমান শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর পাওয়া গেছে। সম্প্রতি সুদানে বশিরবিরোধী তুমুল বিক্ষোভের সৃষ্টি হয়েছে।

এর আগে দেশটির ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ইন্টিলিজেন্ট সার্ভিসেস (এনআইএসএস) প্রেসিডেন্ট বশিরকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছিল।

টেলিভিশনে দেওয়া ভাষণে বশির পার্লামেন্টকে সংবিধানের বেশকিছু সংশোধনী স্থগিত রাখতে বলেছেন। ওইসব সংশোধনীতে তাকে ফের নির্বাচনে দাঁড়ানোর অনুমতি দেওয়া হয়েছিল। বিক্ষোভকারীরা দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে বলেও অভিযোগ করেছেন ৭৫ বছর বয়সী প্রেসিডেন্ট বশির। তিনি বলেন, এক বছরের জন্য দেশজুড়ে জরুরি অবস্থা জারি করছি। কেন্দ্র ও রাজ্য পর্যায়ের সব সরকারও বিলুপ্ত করা হচ্ছে।

কয়েক ঘণ্টা পর দুটি পৃথক আদেশে তিনি ১৮টি অঙ্গরাজ্যের নতুন গভর্নর হিসেবে সেনা ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিয়োগ এবং পররাষ্ট্র, প্রতিরক্ষা ও বিচারমন্ত্রীসহ আগের সরকারের ৫ মন্ত্রীকে পুনরায় দায়িত্ব দেন।

উল্লেখ্য, রুটি ও জ্বালানিতে সরকারি ভর্তুকি কমালে ডিসেম্বরে সুদানজুড়ে তীব্র বিক্ষোভ শুরু হয়। পরে এ আন্দোলন বশিরের ৩০ বছর ধরে চলা শাসন ব্যবস্থার বিরোধিতায় রূপ নেয়।

বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৪০ জনের বেশি আন্দোলনকারী নিহত হয়েছেন বলে ধারণা মানবাধিকার সংগঠনগুলোর। আটক করা হয়েছে এক হাজারেরও বেশি বিক্ষোভকারীকে।