ঘরের পোকার উপদ্রব থেকে বাঁচার সহজ উপায়

বাড়িতে আরশোলা থাকা মানে তা অস্বাস্থ্যকর। হতে পারে নানা রোগ। বিশেষ করে খাবারদাবারের উপর আরশোলা ঘোরাফেরা করলে। আরশালো তাড়াতে স্প্রে, ওষুধপাতি ব্যবহার করলেও তেমন উপকার মেলে না। চিরতরে আরশোলাকে বিদেয় করার মোক্ষম ওষুধ শসা।

শসা ব্যবহার করুন এইভাবে –
শসা টুকরো করে কেটে নিন। বাড়িতে অ্যালিউমিনিয়াম ফয়েল থাকলে ভালো। বেশকিছু ফয়েল কেটে রাখুন। যদি অ্যালুমিনিয়াম ফয়েল নাও থাকে তবে অ্যালিউমিনিয়াম ক্যান বা কৌটো দিয়ে কাজ চালাতে পারবেন। এবার বাড়ির যেখানে-যেখানে আরশোলার উপদ্রব রয়েছে, সেখানে অ্যালিউমিনিয়াম ফয়েলের উপর কয়েক টুকরো শসা রেখে দিন। দেখবেন, কিছুক্ষণের মধ্যে উধাও হয়ে গেছে আরশোলার দল। বিনা ঝঞ্ঝাট ও কসরতে সামান্য শসার সাহায্যে আরশোলাকে করুন বাইবাই এবং আপনার বাড়িকে রাখুন সুস্থ, রোগ-জীবাণুমুক্ত।
ঘরে পোকামাকড়ের উপদ্রব শুধু ঝামেলাই বাড়ায় না, নানা রোগও ছড়ায়। এসব পোকামাকড় ঘর থেকে তাড়াতে নানা কীটনাশক ব্যবহার করা হয়, যা পোকামাকড়ের মতো শরীরেরও ক্ষতি করে। তবে কিছু প্রাকৃতিক উপায় অবলম্বন করলে এসব পোকামাকড় হতে রেহাই পাওয়া সম্ভব।

জেনে নিন কীটনাশক ব্যবহার না করে ঘর থেকে ঘরে মশা, মাছি, তেলাপোকা ইত্যাদি দূর করার কিছু প্রাকৃতিক উপায়-

১। লেবুর রস

প্রকৃতিতে কিছু জিনিস আছে যেগুলো এক প্রজাতি সহ্য করতে পারলেও অন্য প্রজাতি সহ্য করতে পারেনা। ঠিক যেমন- লেবুর রস, যা পিঁপড়া সহ্য করতে পারেনা। লেবুর রস নিয়মিত স্প্রে করলে পিঁপড়ার উপদ্রব কমে।

২। নিমপাতা বা কালোজিরা

নিমপাতা তেঁতো একটি প্রাকৃতিক কীটনাশক। আলমারিতে বা কাপড় রাখার স্থানে তোশকের নিচে শুকনো নিমপাতা বা কালোজিরা কাপড়ে বেঁধে রাখুন। নিমপাতা পানিতে দিয়ে ঘর মুছুন। পোকা-মাকড়ের উপদ্রব কমবে।

৩। দারচিনি ও লবঙ্গ

দারচিনি ও লবঙ্গ হচ্ছে মশলা জাতীয় উপাদান। তবে এটি খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি তেলাপোকা কিংবা পিঁপড়া তাড়াতেও কাজে করে। ঘরের বিভিন্ন স্থানে কয়েক টুকরো দারচিনি ও লবঙ্গ রেখে দিন। চিনির পাত্রের প্রতি পিঁপড়াদের আগ্রহ অনেক বেশি, এটা সবাই জানি। এই সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি লবঙ্গ রাখুন।

৪। ফুটন্ত পানি

রান্না ঘরের বেসিনের পানির লাইন ওয়াশ রুমের লাইনগুলোতে ফুটন্ত পানি ঢালুন।

৫। ভিনেগার

ঘরের মেঝে পরিস্কার করার সময় পানিতে দুই টেবিল চামচ ভিনেগার মিশিয়ে নিন। এতে তেলাপোকা, পিঁপড়া এবং আরশোলা থেকে রেহাই পাবেন।

৬। স্যাভলন

ঘর থেকে মশা-মাছি দূর করতে স্যাভলন দিয়ে ঘর পরিষ্কার করুন। এটি আপনার ঘর জীবাণু মুক্ত রাখবে।

৭। কর্পূর

মশা তাড়াবার একটা সহজ উপায় হল কর্পূর এর ব্যবহার। কয়েক টুকরো কর্পূর আধকাপ পানিতে ভিজিয়ে খাটের নীচে রেখে দিন। এতে নিশ্চিত ভাবে বাসায় মশার উপদ্রপ কমে যাবে।