ইয়েমেন হামলায় মসজিদ ও ধর্মীয় স্থাপনাগুলো টার্গেট করছে ইসরাইলপন্থী সৌদি আরব

সৌদির হামলায় বিদ্ধস্ত মসজিদ

নিউজ নাইন২৪, ডেস্ক: ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় তায়েজ প্রদেশে আগ্রাসী ইসরাইলপন্থী সৌদি আরবের অনুচর বাহিনীর হামলায় একটি মসজিদের ব্যাপক ক্ষতি হয়েছে। আল মাসিরা বার্তা সংস্থা জানিয়েছে, সৌদি অনুচররা ওই প্রদেশের ক্বাবা আল মোতাওয়াক্কেল মসজিদে হামলা চালায়।

এর আগেও তায়েজে আরো দু’টি মসজিদসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মাজারে হামলা চালিয়েছে সৌদি অনুচর বাহিনী।

গত ৯ মে সৌদি যুদ্ধ বিমান সাদাহ শহরের ইমাম আল হাদি মসজিদকে আক্রমণের লক্ষ্যবস্তু করে। এই অঞ্চলে হুতিদের শক্ত অবস্থান রয়েছে। ইয়েমেনের পুরোনো মসজিদগুলোর মধ্যে এটির অবস্থান তৃতীয়। ১২০০ বছর আগে এটি নির্মিত হয়েছিল।

ছবি: ১২শ বছর পূর্বে নির্মিত ইমাম আল হাদি মসজিদ

ছবি: ১২শ বছর পূর্বে নির্মিত ইমাম আল হাদি মসজিদ

সৌদি আরবের বোমা হামলার পরে বিক্ষত ইমাম আল হাদি মসজিদ

সৌদি আরবের বোমা হামলার পরে বিক্ষত ইমাম আল হাদি মসজিদ

২৫ মার্চ থেকে বিমান হামলা শুরু হওয়ার পর শেষ পর্যন্ত ১০ হাজারেরও বিশ শান্তিপ্রিয় মানুষ নিহত হয়েছেন। যুদ্ধের কারণে ঘরবাড়ি হারিয়েছেন ১০ লাখেরও বেশি ইয়েমেনি। তাছাড়া দেশটির ২১.১ মিলিয়ন মানুষের (মোট জনসংখ্যার ৮০ শতাংশ) মানবিক সাহায্যের প্রয়োজন হয়ে পড়েছে। আর এসব পরিসংখ্যান উঠে এসেছে জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক সংস্থা ইউএনওসিএইচএ-র সাম্প্রতিক প্রতিবেদনে।

এদিকে, ইয়েমেন থেকে পাওয়া অন্য এক খবরে জানা গেছে, সৌদি অনুচর ও আগ্রাসী বাহিনী উত্তরাঞ্চলীয় আলে জুফ ও মধ্যাঞ্চলীয় মা’আরিব প্রদেশের আবাসিক এলাকায় ব্যাপক হামলা চালিয়েছে। সানা প্রদেশের আল খাজাম ঘাঁটিতে সৌদি আরব বিমান হামলা চালিয়েছে। এ ছাড়া, একই প্রদেশের আরো দু’টি এলাকায় সৌদি অনুচর বাহিনী কামানের গোলা নিক্ষেপ করেছে।

জাতিসংঘ গত ১০ এপ্রিল ইয়েমেনে যুদ্ধবিরতি ঘোষণা করলেও সৌদি ভাড়াটে সেনা ও তাদের অনুচর বাহিনী তা মানছে না এবং শান্তি আলোচনা ব্যর্থ করে দেয়ার জন্য তারা ইয়েমেনের বিভিন্ন স্থানে বোমা বর্ষণ অব্যাহত রেখেছে।