ইসরায়েল-ফিলিস্তিন উত্তেজনা : মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: আগামী সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মিশর, ইসরায়েল ও ফিলিস্তিন সফর করবেন। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে। এর আগে, গত ২০ বছরের মধ্যে অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হামলায় হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে কট্টরপন্থী সরকারের প্রধান হিসাবে এক মাস আগে ক্ষমতায় ফিরে আসার পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে প্রথমবার মুখোমুখি বৈঠক করবেন ব্লিঙ্কেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও বৈঠক করবেন।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ব্লিঙ্কেন ‘নিরীহ মানুষের প্রাণ কেড়ে নেওয়া সহিংসতা চক্রের অবসান ঘটাতে ও উত্তেজনা কমাতে পদক্ষেপ নেওয়ার ওপর জোর দেবেন।’

শীর্ষ মার্কিন কূটনীতিক হওয়ার পর জেরুজালেমে ব্লিঙ্কেনের এটি চতুর্থ সফর হবে। ব্লিঙ্কেনের ইসরায়েল সফর ঘিরে কয়েক সপ্তাহ ধরে পরিকল্পনার কথা জানা যাচ্ছিল। তবে বৃহস্পতিবার তার সফরের আগে পশ্চিম তীরের একটি শরণার্থী শিবিরে ইসরায়েলি অভিযানে অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। নিহতদের মধ্যে ৬১ বছর বয়সী একজন নারীও রয়েছেন।
ইসরায়েলি সামরিক বাহিনী ২২ বছর বয়সী এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে বলেও খবর পাওয়া গেছে।
ফিলিস্তিনের জেনিন শহরে ইসরায়েলি বাহিনীর সহিংসতা ও হতাহতের ঘটনায় ৩ দিনের শোক পালন করা হচ্ছে।
এ হামলা প্রসঙ্গে মধ্যপ্রাচ্যবিষয়ক শীর্ষ মার্কিন কূটনীতিক বারবারা লিফ সাংবাদিকদের বলেছেন, ‘আমরা বুঝতে পারছি বেসামরিক লোক হতাহতের ঘটনা ঘটেছে, যা খুবই দুঃখজনক।’

এদিকে, শুক্রবার ভোরের দিকে গাজার কাছে দুটি রকেট হামলার কথা জানায় ইসরায়েলি সামরিক বাহিনী।
ব্লিঙ্কেন রোববার প্রথমে মিশর সফর করবেন। ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে গুরুত্বপূর্ণ মধ্যস্থতাকারী দেশ যা মানবাধিকারের উদ্বেগের কারণে কঠোর হওয়ার প্রতিশ্রুতি সত্ত্বেও প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে সফল হয়েছে।
মার্কিন পররাষ্ট্র দপ্তর আরও জানিয়েছে, ব্লিঙ্কেন লিবিয়া ও সুদানসহ আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনা করবেন। প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গেও দেখা করবেন তিনি।

প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে বিশেষ করে ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলের দখল নিয়ে মতানৈক্য হতে পারে বলে আগে থেকেই ধারণা করা হচ্ছিল। বৃহস্পতিবারের অভিযানে ফিলিস্তিনিদের হতাহতের ঘটনা মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ সফরকে আরও কঠিন করে তুলবে।

সূত্র: এএফপি, টিআরটি ওয়ার্ল্ড