ইউক্রেনে আবারও রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (৯ মার্চ) ওডেসা ও খারকিভের গুরুত্বপূর্ণ কিছু অবকাঠামো লক্ষ্য করে এ হামলা চালায় রুশ বাহিনী। অন্যদিকে, রাজধানী কিয়েভেও বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানা গেছে।

ওডেসা অঞ্চলের গভর্নর মাকসেম মার্চেঙ্কো বলেন, রুশ বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্র একটি বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রে আঘাত হেনেছে। এতে ওই অঞ্চল পুরোপুরি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতা-হতের খবর পাওয়া যায়নি।

মার্চেঙ্কো আরও বলেন, অন্য ক্ষেপণাস্ত্রগুলো ওডেসার বেশকিছু আবাসিক ভবনেও আঘাত হেনেছে। অসংখ্য কে্ষপণাস্ত্রের মধ্য থেকে কয়েকটি ভূপাতিত করেছে ইউক্রেসের বিমান ধ্বংসকারী ইউনিট। তার আশঙ্কা, সামনে এ ধরনের হামলা আরও হতে পারে।

এদিকে, খারকিভের গভর্নর ওলেহ সায়নেহুবোভ জানান, রাশিয়া এ অঞ্চলে অন্তত ১৫টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এছাড়া দিনিপ্রোর লুৎস্ক এব লিভনে শহরও রুশ বাহিনীর হামলার কবলে পড়েছে। এদিকে, সুমি নামক শহরেও বিস্ফোরণের খবর দিয়েছে ইউক্রেনের সংবাদপত্র জেরকালো টাইজনিয়া। পশ্চিম লভিভ অঞ্চলের ওপর দিয়েও একটি ড্রোন উড়ে যেতে দেখা গেছে বলে জানান স্থানীয় বাসিন্দারা।

এর আগে ইউক্রেনের বাখমুত শহরের বেসামরিক নাগরিকরা বাড়িঘর ছেড়ে অন্য জায়গায় চলে যাচ্ছেন বলে জানা যায়। এতে সহায়তা করে ইউক্রেনের সেনাবাহিনী। অনেকের দাবি, বেসামরিকদের সরিয়ে নেওয়ার বিষয়টি ইউক্রেনীয় সেনাদের বাখমুত থেকে পিছু হটার ইঙ্গিত দিচ্ছে।

নাম না প্রকাশের শর্তে ইউক্রেনীয় সেনাবাহিনীর একজন প্রতিনিধি এপিকে জানায়, বর্তমানে বাখমুতের পরিস্থিতি খুবই খারাপ। এমনকি, সেখানকার বাসিন্দাদের জন্য গাড়িতে করে শহর ছেড়ে অন্য কোথাও যাওয়াটাও রীতিমতো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে সবাই হেঁটে শহর ছাড়ছেন।

দীর্ঘ আট মাস ধরে বাখমুতে অব্যাহত হামলা চালাচ্ছে রুশ সেনাবাহিনী। তাদের সঙ্গে যোগ দিয়েছে রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ। কয়েক মাস আগে থেকেই মুহুর্মুহু হামলা চালিয়ে ধীরে ধীরে শহরটির দিকে এগিয়ে যাচ্ছিল তারা।