নিরব গণহত্যার পর চীনের জিনজিয়াং-এ দাড়ি-হিজাব নিষিদ্ধ হলো

ডেস্ক: চীনের মুসলিশ অধ্যুষিত জিনজিয়াং প্রদেশে ২০১৪ সালে নিরবে মুসলিম গণহত্যার পর এবছর (২০১৭) মুসলমানদের দাড়ি রাখা ও মহিলাদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির কমিউনিস্ট  সরকার। প্রদেশটিতে এক কোটির বেশি মুসলিমদের আদি বসবাস। স্থানীয় সময় শনিবার থেকে আইনটির বাস্তবায়ন শুরু হওয়ার কথা রয়েছে।

জিনজিয়াংয়ে ধর্মভিত্তিক কথিত চরমপন্থা দমনের জন্য এই আইন করা হয়েছে বলে দাবি জানিয়েছে দেশটির চরমপন্থী সরকার। এ ছাড়া  প্রদেশটিতে নজরদারি বাড়াতে নেয়া আরো কিছু পদক্ষেপ।

নতুন করা এই আইনে কিছু বিষয় নিষিদ্ধ করা হচ্ছে। বিষয়গুলো হলো-

১. চরমপন্থী ধ্যান-ধারণার সমর্থন ও প্রচার।
২. মুখ ঢেকে যায় এমন কোনো পোশাক পরা বা পরতে বাধ্য করা।
৩. দাড়ি রাখা ও অস্বাভাবিক নাম রাখার মাধ্যমে ধর্মীয় গোঁড়ামি উসকে দেয়া।
৪. রাষ্ট্রীয় শিক্ষা নিতে শিশুদের বাধা দেয়া বা হস্তক্ষেপ করা।
৫. পরিবার পরিকল্পনা বাস্তবায়নে বাধা দেয়া বা হস্তক্ষেপ করা।
৬. চরমপন্থী বিষয়বস্তুর সঙ্গে সম্পর্ক আছে এমন কোনো প্রবন্ধ, অডিও বা ভিডিও ডাউনলোড ও প্রকাশ করা।
৭. রাজ্য সরকারের প্রচারিত রেডিও ও টেলিভিশন অনুষ্ঠানের সঙ্গে সম্পর্ক আছে এমন পণ্য বা সেবা বর্জন করা।

চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিম ধর্মাবলম্বী উইঘুর সম্প্রদায়ের বাস। গত এক বছরে প্রদেশটিতে প্রায় ১০০ জন মুসলমানকে হত্যা করা হয়েছে। সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত থাকার কারণেই তাদের হত্যা করা হয় বলে জানায় চীন সরকার।

২০১৪ সালে প্রদেশটিতে নিরবে গণহত্যা চালিয়েছে দেশটির কমিউনিস্ট সরকার।চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ায় সেসময় সংবাদ প্রকাশ হয়, গত ২৮ জুলাই (২০১৪) রমযানের শেষ লগ্নে নিরাপত্তা বাহিনীর গুলিতেই অন্তত ৫৯ উইঘুর মুসলিম নিহত হয়েছে। এদিন আরো ৩৭ জন বেসামরিক লোক নিহত হয়েছে।

শতাধিক লোক নিহত হওয়ার এক সপ্তাহ পর এ তথ্যটি প্রকাশ হয় রাষ্ট্রীয় গণমাধ্যমে।

নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহতদের ‘সন্ত্রাসী’ বলে অভিহিত করে থাকে বেইজিং। তবে কঠোরভাবে নিয়ন্ত্রিত চীনে সরকারের দেয়া ভাষ্য যাচাই করা প্রায় অসম্ভব। অথচ চীনের এই গণহত্যার খবর ফোকাসে আসছে খুব কমই। প্রায় ১০০ লোককে হত্যার খবর প্রকাশে চীন কেন এতো সময় নিল তারও কোনো কারণ বলা হয়নি।

গত দেড় বছরে জিনজিয়াংই অসংখ্য সহিংস ঘটনা ঘটেছে। গত শুক্রবার জিনজিয়াংয়ের কাশঘরে চীনের বৃহত্তম মসজিদের সরকারপন্থী ইমামকে হত্যার পর সন্দেহভাজন নয় জনকে গুলি করে হত্যা করেছে পুলিশ। ২০০৯ সাল থেকে উইঘুর মুসলিম ও সংখ্যালঘু হান চীনাদের মধ্যে দাঙ্গায় অন্তত ২০০ লোক নিহত হয়েছে। সূত্র: রয়টার্স/এপি