ভারতে বেকারত্ব চরমে, কুলির পদে আবেদন করছে এমফিল-স্নাতকোত্তররা

ডেস্ক: চাকরি যে সোনার হরিণ তা ভারতের দিকে তাকালে স্পষ্টভাবেই ধরা পড়বে। দেশটির মহারাষ্ট্র অঙ্গরাজ্যের ৫টি কুলির পদে চাকরির জন্য আবেদন করেছেন এমফিল, স্নাতকোত্তর ও স্নাতক পাশ শিক্ষার্থীরা।

এই চাকরির জন্য চতুর্থ শ্রেণি পাশ করলেই যথেষ্ট হলেও যারা আবেদন করেছেন তাদের মধ্যে ৫ জন এমফিল, ২৫৩ জন স্নাতকোত্তর ও ৯৮৪ জন স্নাতক ডিগ্রিধারী রয়েছেন।

আগামী অাগস্টে এই উচ্চশিক্ষিত আবেদনকারীদের সঙ্গে পরীক্ষা দিতে বসবেন পঞ্চম শেণি থেকে ঝড়ে পড়া চাকরিপ্রার্থীরা। কুলির পদের এইডি গ্রেড পদের জন্য রাজ্যস্তরে লিখিত পরীক্ষা নেবে মহারাষ্ট্র পাবলিক সার্ভিস কমিশন।

পাবলিক সার্ভিস কমিশনের সচিব রাজেন্দ্র মাংরুলকর জানিয়েছে, কুলির পদের পরীক্ষার জন্য আমরা ২ হাজার ৪২৪ জনের আবেদন পেয়েছি। এর মধ্যে রয়েছে ৫ জনের এমফিল, ১০৯ জনের ডিপ্লোমা, ২৫৩ জনের স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে। আবেদনকারীদের মধ্যে ৯৮৪ জন স্নাতক, ৬০৫ জন দ্বাদশ শ্রেণি পাশ, ২৮২ জন দশম শ্রেণি পাশ ও ১৭৭ জন দশমের নীচের ক্লাস পর্যন্ত পড়েছেন।

গত বছরের ডিসেম্বরে কুলির ৫টি শূন্য পদের জন্য বিজ্ঞাপন দিয়েছিল মহারাষ্ট্র পাবলিক সার্ভিস কমিশন। বয়সসীমা দেওয়া ১৮ থেকে ৩৩ বছর বয়সী ও শিক্ষাগত যোগ্যতা চতুর্থ শ্রেণি পাশ বলা হয়েছিল। নিয়োগ পরীক্ষায় প্রাথমিক কিছু অঙ্ক ও ভাষাগত দক্ষতার পরীক্ষা নেওয়া হবে আবেদনকারীদের।

পরামর্শক বিবেক বেলাঙ্কর আক্ষেপের সুরে বলেন, কেন একজন ডিগ্রিধারী কুলি হতে চাইবেন? বেকারত্বের কারণে তারা হয়তো ভাবছেন, কোনও কিছু না করার চেয়ে কিছু একটা করা প্রয়োজন।