গরুকে জাতীয় পশু ঘোষণার দাবি ভারতের!

ঢাকা: ভারতের রাজস্থানে গরু পাচারের মিথ্যা অভিযোগে মেওয়াট সম্প্রদায়ের পেহেলু খানকে পিটিয়ে হত্যার এক মাস পরেও বিচার না পেয়ে মেও পঞ্চায়েত গরুকে ভারতের জাতীয় পশু ঘোষণার দাবি জানিয়েছে। বুধবার তাদের এই দাবি পেশ করে বলে, এতে গরু নিয়ে রাজনীতি বন্ধ হবে এবং গরুর সঠিক সংরক্ষণ নিশ্চিত হবে।
বুধবার মেওয়াট সম্প্রদায় পেহেলু খানের হত্যার সঙ্গে অভিযুক্ত ৬ জনকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছিল। কিন্তু সহিংসতার অজুহাতে পুলিশ তাদের অনুমতি দেয়নি। মিছিলের অনুমতি না পেয়ে আলওয়ারের একটি মসজিদে বসে মেওয়াট সম্প্রদায়ের কয়েকশো সদস্য আলোচনা করে কিভাবে ভবিষ্যতে এমন ঘটনা এড়ানো যাবে।
মেও পঞ্চায়েতের প্রধান শের মোহাম্মদ সদর বলেন, আমরা কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি লিখব গরুকে জাতীয় পশু ঘোষণা করতে। আমরা রাজস্থানের মুখ্যমন্ত্রীর বসুন্ধরা রাজের কাছেও একই দাবিতে চিঠি লিখব। আমরা মনে করি এর মাধ্যমে শান্তি ফিরে আসবে এবং গরু বাঁচানোর নামে আর এমন হত্যাকাণ্ডের ঘটনা ঘটবে না।
পেহেলু খানের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ৬ জনকে ১০ মের মধ্যে গ্রেফতারের দাবি জানিয়ে তিনি বলেন, এই সময়ের মধ্যে যদি পুলিশ তাদের গ্রেফতার করে তাহলে আমরা বিক্ষোভ বৃদ্ধি করবো। টাইমস অব ইন্ডিয়া।