ভূমিকম্প ঝুঁকিতে ভারতের ২৯ শহর !

ভারতের অন্তত ২৯টি শহর ভূমিকম্পের মারাত্মক ঝুঁকিতে রয়েছে। দেশটির জাতীয় ভূকম্পবিদ্যা বিভাগ সম্প্রতি এই হুঁশিয়ারি দিয়েছে। ভূমিকম্প প্রবণ অঞ্চলগুলোর মধ্যে আবার পশ্চিমবঙ্গের স্থান ওপরের দিকে। খবর এনডিটিভি, ফাস্টপোস্ট, রিলিফওয়েব’র।

রিপোর্টে বলা হয়, তালিকায় রাজধানী দিল্লিসহ ৯টি রাজ্যের মূল শহরও রয়েছে। হিমালয়কে বিশ্বের অন্যতম ভূকম্পন অঞ্চল হিসেবে উল্লেখ করে বলা হয়, শহরগুলোর বেশিরভাগই এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থিত।

তালিকায় থাকা শহরের মধ্যে রয়েছে, দিল্লি, পটনা, শ্রীনগর, কোহিমা, পুদুচেরি, গুয়াহাটি, গ্যাংটক, সিমলা, দেহরাদূন, ইম্ফল এবং চ-ীগড়। সব মিলিয়ে ৯টি শহরে বাস করে প্রায় ৩ কোটি মানুষ।

তীব্রতার নিরিখে ভূমিকম্প প্রবণ অঞ্চলগুলোকে ৫টি শ্রেণিতে ভাগ করা হয়েছে। উপরের সবকটি শহরই জোন ৪ থেকে জোন ৫ এর মধ্যে অবস্থিত। তারমধ্যে জোন ৫ সবচেয়ে বেশি ভূমিকম্প প্রবণ এলাকা। এই জোনে রয়েছে উত্তর পূর্ব ভারত, হিমাচল প্রদেশ, উত্তরাখ-, কচ্ছ, উত্তর বিহারের একাংশ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ।

আর জোন ৪ এর মধ্যে রয়েছে দিল্লি, সিকিম, জম্মু ও কাশ্মীরের একাংশ, উত্তরপ্রদেশের উপরিভাগ, পশ্চিমবঙ্গ, গুজরাট এবং মহারাষ্ট্রের একাংশ।

ভুজে ২০০১ সালে ভয়াবহ ভূমিকম্পে মারা গিয়েছিলো প্রায় ২০ হাজার মানুষ। তালিকায় এই অঞ্চলকে রাখা হয়েছে জোন ৪ ও ৫ এর মধ্যে। এছাড়া, চণ্ডীগড়, অম্বালা, অমৃতসর, লুধিয়ানা ও রুরকি’ও ওই জোনে রয়েছে।