বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : সমবায় মন্ত্রী

ঢাকা: বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, আমরা পাটের জীবন রহস্য উদঘাটন করেছি। বাংলাদেশে কৃষিনির্ভর দেশ। এদেশের মূল চালিকা শক্তি কৃষি। আজ বুধবার সপ্তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা-২০১৭’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কৃষি ও কৃষির ভাগ্যাহত কৃষককূলের উন্নয়নে বাস্তবায়িত হচ্ছে বিভিন্ন কর্মসূচি। জাতির সংকটকালে বঙ্গবন্ধু কৃষি উন্নয়নে যে রূপ রেখা দিয়েছিলেন পরবর্তীতে তা দেশের খাদ্য নিরাপত্তা ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সহায়তা করেছে।

তিনি বলেন, শেখ হাসিনা হচ্ছেন পৃথিবীর মধ্যে একমাত্র রাষ্ট্রনায়ক, যিনি টার্গেট দিতে জানেন। প্রধানমন্ত্রীর টার্গেট অনুযায়ী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে মধ্যম আয়ের দেশ। এছাড়া ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের ৬৮ শতাংশ মানুষ গ্রামে বাস করে। তাদের খাদ্য ও পুষ্টির চাহিদা নিশ্চিত করতে কৃষিতে আধুনিক প্রযুক্তি ও কলাকৌশল ব্যবহৃত হচ্ছে। এছাড়া কৃষিতে ডিজিটাল পদ্ধতি ব্যবহারের কারণে কৃষি খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। কুমিল্লা ও বগুড়া একাডেমির কারণে কৃষিতে ব্যাপক উন্নতি হয়েছে বলেও জানান তিনি।