দীর্ঘদিন লিচু সংরক্ষণ করার ঘরোয়া পদ্ধতি

ডেস্ক: গ্রীষ্মকালীন মধুমাসের সবচেয়ে ক্ষণস্থায়ী মেহমান লিচু। সুস্বাদু ও রসালো এ ফলটি বাজারে মাত্র  ৩০-৪০ দিন থাকে। লিচুর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে চায়না-থ্রি জাতের লিচু। কারণ এই লিচু স্বাদে খুব মিষ্টি এবং বিচি ছোট হওয়া পরিমাণে বেশি থাকে।

খুব অল্প সময়ের মাঝেই শেষ হয়ে যায় এ ফলের মৌসুম। তবে রয়েছে এ ফল দীর্ঘদিন সংগ্রহের সুব সহজ পদ্ধতি। পাকা লিচু কিনে এ পদ্ধতিতে সংরক্ষন করে খাওয়া যাবে দীর্ঘ সময়, পাওয়া যাবে তাজা লিচুর মতই স্বাদ।

কিছু সহজ নিয়ম মেনে দীর্ঘদিন লিচু সংরক্ষণের উপায়-

১নং পদ্ধতি: প্রথমে লিচুগুলোর পাতা ও ডাল ছাড়িয়ে নিয়ে খবরের কাগজে মুড়িয়ে নিতে হবে। এরপর নরমাল ফ্রিজে রেখে দিলেই তা ভালো থাকবে অনেকদিন। আর এগুলো থেকে লিচু বের করে খাওয়ার পর আবার আগেরমত ভালো করে কাগজে জড়িয়ে রেখে দিতে হবে।

২নং পদ্ধতি: প্রথমে লিচুগুলোর বোটা এক ইঞ্চি মত রেখে কেটে নিতে হবে। এরপরে লিচুগুলোকে পানিতে ১০ মিনিট মত ভিজিয়ে রাখতে হবে। ভালো মত ধুয়ে নিয়ে টিস্যু বা কোন শুকনো কাপড় দিয়ে লিচুর গায়ে লেগে থাকা পানি মুছে নিতে হবে। আবার লিচুগুলোর গা যেন একেবারে শুকনো হয়ে না যায় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। খবরের কাগজ দিয়ে ভালোকরে লিচুগুলোকে মুড়িয়ে মোটা একটি পলিথিনে রেখে মুখ শক্ত করে আটকে দিতে হবে। এরপরে কোন কাপড়ের ব্যাগে কাগজে মোড়ানো লিচুগুলো রেখে আবার সেটির মুখ বেধে ডিপ ফ্রিজে রেখে দিতে হবে। কাপড়ের ব্যাগ না থাকলে কোন প্লাস্টিকের বক্সে করেও এভাবে লিচু রাখা যাবে।