ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংস: বিচার হবে বিজেপি’র সন্ত্রাসীদের

ডেস্ক: ভারতের সর্বোচ্চ আদালত বলেছে ১৯৯০’র দশকে অযোধ্যায় ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংসের জন্য ক্ষমতাসীন হিন্দুত্ববাদী বিজেপি’র সিনিয়র সন্ত্রাসী নেতাদের বিচারের মুখোমুখি হতে হবে। আদালতের এ আদেশ বিজেপি’র সাবেক প্রধান লাল কৃষ্ণ আদভানি এবং তার সহকর্মীদের জন্য একটি বড় ধাক্কা হিসেবে মনে করা হচ্ছে। আগামী দুই বছরের মধ্যে এ বিচার শেষ করতে হবে নির্দেশ দিয়েছে আদালত।

অভিযোগ রয়েছে তৎকালীন বিজেপি নেতৃত্বের ‘উস্কানিমূলক’ বক্তব্যের কারণে উগ্র সন্ত্রাসবাদী হিন্দুরা ১৯৯২ সালে অযোধ্যায় ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংস করেছিল। বাবরি মসজিদ ধ্বংসকে কেন্দ্র করে হিন্দু-মুসলমান দাঙ্গায় দুই হাজারের মতো মুসলমানকে শহীদ করা হয়েছিল।

উগ্র সন্ত্রাসবাদী হিন্দুরা মিথ্যাচার করে দাবি করে যে- বাবরি মসজিদ যে জায়গাটিতে অবস্থিত সেখানে হিন্দুদের কুখ্যাততম কাল্পনিক দেবতা রামের জন্ম হয়েছিল। কিন্তু ১৯১৬ শতকে সে এলাকায় মুসলিম সুশাসনের পরে হিন্দু মন্দির ভেঙ্গে মসজিদ নির্মাণ করা হয় বলে মিথ্যাবাদী উগ্র সন্ত্রাসী হিন্দুরা দাবি করে।

এ জায়গাটিতে মসজিদ থাকবে, নাকি মন্দির থাকবে- সে বিষয়টি আদালতে পর্যন্ত গড়িয়েছে। সম্প্রতি ভারতের সর্বোচ্চ আদালত এ সংক্রান্ত কোনো রায় না দিয়ে উভয় সম্প্রদায়কে পরামর্শ দিয়েছে- যাতে দুই পক্ষ আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে। ভারতের শীর্ষ আদালত মনে করে, ধর্ম আর বিশ্বাসের সঙ্গে এই সমস্যা জড়িত। তাই এরকম একটি সংবেদনশীল বিষয়ের সমাধান একমাত্র আলাপ-আলোচনার মাধ্যমেই হতে পারে। কিন্তু সে ঘটনাকে কেন্দ্র করে যে পরিস্থিতি তৈরি হয়েছিল সেটির দায় এড়াতে পারছে না উগ্র হিন্দুত্ববাদী সংগঠন বিজেপি’র সিনিয়র নেতারা। (সংবাদমাধ্যম)