শরীয়া বিধান ‘তিন তালাক’ নিয়ে সমালোচনায় মোদি

ডেস্ক: ভারতীয় মুসলিম সমাজে প্রচলিত তিন তালাক পদ্ধতি নিয়ে যে বিতর্ক চলছে, তাতে এবার মুখ খুলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তরপ্রদেশে এক জনসভায় এই পদ্ধতির সমালোচনা করেছে মোদি।

মোদী বলেছে, ‘‘যদি কোনও হিন্দু, মায়ের গর্ভের কন্যাভ্রূণ হত্যা করে তাকে জেলে যেতে হবে। ঠিক সেই ভাবে আমার মুসলিম বোনের কী অপরাধ যে তাকে টেলিফোনে তিন তালাক দেওয়া হচ্ছে? তার জীবন তো শেষ হয়ে গেল।’’ প্রধানমন্ত্রীর প্রশ্ন, ‘‘মুসলিম মা-বোনেদের সমান অধিকার সুনিশ্চিত করা কি উচিত নয়?’’ মোদী বলেন, মুসলিম মহিলারাই আদালতে এ নিয়ে লড়াই করছেন। আদালত সরকারের মতামত জানতে চাওয়ায় কেন্দ্র অবস্থান স্পষ্ট করেছে। তবে প্রধানমন্ত্রীর দাবি, এ ব্যাপারে সরকার ও বিরোধীদের লড়াই থাকা উচিত নয়।
ভারতের সরকার সুপ্রিম কোর্টেও তিন তালাকের বিরোধিতা করেছে এবং তিন তালাক নিয়ে একটি জনমত যাচাইয়ের প্রক্রিয়া শুরু করেছে দেশটির আইন কমিশন।

তবে ভারতে মুসলিমদের শক্তিশালী সংগঠন অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ড এক্ষেত্রে সরকারি হস্তক্ষেপের বিরোধিতা করছে। কিন্তু তিন তালাকের প্রশ্নে ভারতে মুসলিম সমাজে সত্যিই কি নতুন ভাবনাচিন্তা শুরু হয়েছে? তিন তালাকের বিষয়টিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোচ্চার হবার পেছনে রাজনৈতিক কারণ রয়েছে বলে তার ধারনা।

সামনের বছর ভরতের উত্তর প্রদেশের রাজ্য বিধান সভার নির্বাচন। উত্তর প্রদেশের মুসলিম নারীদের ভোট পাবার জন্য মোদী তিন তালাকের বিরুদ্ধে সোচ্চার হয়েছে বলে অনেকে মনে করে।

নরেন্দ্র মোদী যদিও দাবি করে বলেছে, সে মুসলিম সমাজের নারীদের ভালো করার জন্যই এ কথা বলছে। কিন্তু এ নিয়ে মুসলিমদের মাঝে ক্ষোভ বিরাজ করছে, কারণ এ আইন পবিত্র দ্বীন ইসলাম উনার থেকেই আগত।