বিদ্যুৎসাশ্রয়ী ‘ইন্টেলিজেন্ট মিটার’ আবিষ্কার রুয়েট শিক্ষার্থীর

নিউজ নাইন২৪ডটকম, রাবি: এবার বিদ্যুৎসাশ্রয়ী মিটার আবিষ্কার করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের দুই শিক্ষার্থী কে এম নাজমুল হাসান সজীব ও তার এক সহকারী। ইন্টেলিজেন্স এনার্জি ম্যানেজমেন্ট সিস্টেম (আইইএমএস) প্রযুক্তির মাধ্যমে বিদ্যুতের অপচয়, মিটার রিডিং, মিটার হ্যাকিং ও লাইন থেকে বিদ্যুৎ চুরি কমাতে নতুন এ মিটার বিদ্যুৎ খরচ পরিমাপ ও বিভিন্ন এক্সেসরিজ (লাইট, ফ্যান, টিভি ইত্যাদি) কত সময় ধরে চলছে তাও পরিমাপ করবে। বৃহস্পতিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় ক্যাফেটারিয়ায় এক সংবাদ সম্মেলনে তারা এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে শিক্ষার্থীদ্বয় বলেন, উন্নত এলগরিদম ব্যবহার করে সফটওয়্যারটি কীভাবে বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করলে বিদ্যুৎ বিল কম হবে, বাসা বা ইন্ডাস্ট্রি থেকে কী পরিমাণ গ্রিনহাউস গ্যাস নির্গত হচ্ছে এবং তা সহনীয় মাত্রায় আছে কিনা, কী পরিমাণ বিদ্যুৎ খরচ করতে চাই, তা জানালে বৈদ্যুতিক যন্ত্রগুলোর লোড লিমিট করে সে পরিমাণ বিদ্যুৎ খরচ করবে। এ লোড কন্ট্রোল সিস্টেম অটোমেটিক এবং ম্যানুয়াল দুভাবেই চালানো যাবে বলে জানান তারা।

শিক্ষার্থীদ্বয় বলেন, সারা দেশে এন্ড্রোয়েট মোবাইল, ইন্টারনেট ও মোবাইলে ম্যাসেজের মাধ্যমে এ সুবিধা পাওয়া যাবে। শুধু বিদ্যুতের ক্ষেত্রে এই সিস্টেম অনুসরণ করে ১৫ শতাংশ নন-টেকনিক্যাল লস কমিয়ে আনা যাবে যার মাধ্যমে সরকারের প্রায় ১ হাজার কোটি টাকা বাঁচবে, যা দিয়ে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ মেইন গ্রিডে যুক্ত করা যাবে। এর মাধ্যমে নতুন করে আরো ২ কোটি মানুষকে বিদ্যুৎ সেবার আওতায় আনা যাবে বলেও জানান তারা।